রাতেই হতে পারে ৮০ কি.মি. বেগে ঝড়-বৃষ্টি, নদীবন্দরে সতর্কতা জারি

ঢাকা, শনিবার   ১৯ জুন ২০২১,   আষাঢ় ৫ ১৪২৮,   ০৭ জ্বিলকদ ১৪৪২

রাতেই হতে পারে ৮০ কি.মি. বেগে ঝড়-বৃষ্টি, নদীবন্দরে সতর্কতা জারি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:১৪ ১১ জুন ২০২১   আপডেট: ০১:১৮ ১১ জুন ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

দেশের বিভিন্ন অঞ্চলে আজ রাতেই ঝোড়োহাওয়াসহ বজ্রবৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। এ প্রেক্ষিতে একাধিক অঞ্চলের নদীবন্দরে ২ নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার রাতেই বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের নদীবন্দরের সতর্কতা শাখা থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শুক্রবার (১১ জুন) সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের মধ্যে দিনাজপুর, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, পাবনা, বগুড়া এবং টাঙ্গাইল অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়োহাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুশিয়ারি সংকেত (পুনঃ) দেখাতে বলা হয়েছে। 

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝোড়োহাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে রাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ভারী বর্ষণও হতে পারে। তবে একটানা বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম, থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা বেশি।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, মৌসুমী বায়ু মোটামুটি দেশজুড়ে বিস্তৃত হয়েছে। এতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, খুলনা বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে  কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। 

এই আবহাওয়াবিদ আরও জানিয়েছেন, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ২দিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়ার সম্ভাবনা রয়েছে। ৫ দিনের আবহাওয়ার পরিস্থিতিতে সামান্য পরিবর্তন হতে পারে। 

গত ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সাতক্ষীরায় ৪২ মি.মি.। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কমবেশি বৃষ্টিপাত হয়েছে। এদিকে দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগর হয়ে চট্টগ্রাম, বরিশাল, খুলনা, ঢাকা, সিলেট ও ময়মনসিংহ বিভাগ এবং রাজশাহী ও রংপুর বিভাগের পূর্বাংশ পর্যন্ত অগ্রসর হয়েছে। দেশের অবশিষ্ট অংশে মৌসুমী বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএস