পরিবেশ বাঁচাতে বন রক্ষার বিকল্প নেই: মুক্তিযুদ্ধমন্ত্রী

ঢাকা, শনিবার   ১৯ জুন ২০২১,   আষাঢ় ৫ ১৪২৮,   ০৭ জ্বিলকদ ১৪৪২

পরিবেশ বাঁচাতে বন রক্ষার বিকল্প নেই: মুক্তিযুদ্ধমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৭ ১০ জুন ২০২১   আপডেট: ১৮:২৫ ১১ জুন ২০২১

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক- ফাইল ফটো

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক- ফাইল ফটো

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক বলেছেন, পরিবেশ বাঁচাতে হলে বন রক্ষার বিকল্প নেই। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন। যারা বনের জমি অবৈধভাবে দখল করে শিল্প কারখানা, ব্যবসা প্রতিষ্ঠান, নির্মাণ করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

বৃহস্পতিবার গাজীপুর জেলা প্রশাসনের আয়োজনে কালিয়াকৈর উপজেলা পরিষদ মিলনায়তনে ‘বনের জমি অবৈধ জবরদখল মুক্ত করণ, পরিবেশ দূষণ, নদী দখল-দূষণ রোধকল্পে’ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, যারা বনের জমি অবৈধ জবরদখল করে শিল্প-কারখানা, বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান, হাইরাইজ বিল্ডিং নির্মাণ করছে তাদের উচ্ছেদে অভিযান শুরু করতে হবে। তবে যেসব গরিব-অসহায় ব্যক্তিরা বনের জমিতে বাড়ি বানিয়ে আছেন তাদের বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদ করবেন না।

তিনি আরো বলেন, যারা নদী দখল করে আছেন তাদেরকেও উচ্ছেদ করা হবে। বর্তমান সরকার কাউকে ছাড় দিচ্ছে না। যারা অপরাধ করবে, দখল করবে তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হবে।

গাজীপুরের ডিসি এসএম তরিকুল ইসলামের সভাপতিত্ব সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- পরিবেশ ও বন মন্ত্রণালয়র যুগ্ম সচিব আব্দুর রাজ্জাক, বন সংরক্ষক আর এফ এম মুনিরুল ইসলাম, বিভাগীয় বন কর্মকর্তা ইউছুফ, সহকারী বন সংরক্ষক সাজেদুল ইসলাম, বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণী) কাজল তালুকদার প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/টিআরএইচ