শিক্ষাসহ সব মন্ত্রণালয় ও বিভাগকে মিতব্যয়ী হওয়ার নির্দেশ

ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ২ ১৪২৮,   ০৩ জ্বিলকদ ১৪৪২

শিক্ষাসহ সব মন্ত্রণালয় ও বিভাগকে মিতব্যয়ী হওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১৭ ১৭ মে ২০২১   আপডেট: ১১:৫৮ ১৮ মে ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাকালে সরকারি কেনাকাটায় শিক্ষাসহ সব মন্ত্রণালয় ও বিভাগকে মিতব্যয়ী হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে ক্রয় প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখারও নির্দেশ দিয়েছে সরকার।

জানা গেছে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সংশ্লিষ্টরা এ সংক্রান্ত নির্দেশনা অবগত হয়ে এরই মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় করণীয় নির্ধারণ করছেন।

মহামারির এ সময়ে কেনাকাটায় বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়নে অতিরিক্ত ব্যয় হচ্ছে। কোথাও আবার অনিয়মের ঘটনাও ঘটছে। এ পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টরা সতর্ক থাকবেন বলে অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা মনে করছেন।

এদিকে গতকাল রোববার অর্থ বিভাগ থেকে জারি করা এক পরিপত্রে বলা হয়েছে, দেশের চলমান করোনা ভাইরাসজনিত অভিঘাত মোকাবিলায় স্বাস্থ্য খাত, সামাজিক নিরাপত্তা ও অর্থনৈতিক ব্যবস্থাপনাকে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে সব মন্ত্রণালয় ও বিভাগকে তাদের প্রয়োজনীয় কেনাকাটার বিষয়ে আরো মিতব্যয়ী হওয়ার অনুরোধ করা হলো।

এছাড়া সরকারি কেনাকাটার ক্ষেত্রে পাবলিক প্রকিউরমেন্ট আইন (পিপিএ) এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা (পিপিআর) যথাযথভাবে অনুসরণ করার নির্দেশ দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন