যুক্তরাষ্ট্র-ভারত-চীনের টিকা সরবরাহ নিশ্চিত কর প্রচেষ্টার সুপারিশ

ঢাকা, বুধবার   ১৬ জুন ২০২১,   আষাঢ় ৪ ১৪২৮,   ০৪ জ্বিলকদ ১৪৪২

যুক্তরাষ্ট্র-ভারত-চীনের টিকা সরবরাহ নিশ্চিত করতে প্রচেষ্টার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৯ ৯ মে ২০২১  

জাতীয় সংসদের ফাইল ফটো

জাতীয় সংসদের ফাইল ফটো

মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত ও চীনের টিকা সরবরাহ নিশ্চিত করতে জোর প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। 

রোববার জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে এ বৈঠক হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, মো. আব্দুল মজিদ খান, মো. হাবীবে মিল্লাত এবং কাজী নাবিল আহমেদ অংশ নেন।

বিভিন্ন দেশ ও মাধ্যম থেকে কোভিড-১৯ টিকা প্রাপ্তির সবশেষ অবস্থা, বিদেশি সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন ও ইরাকের নতুন নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূতদের কর্মপরিকল্পনা উপস্থাপিত করে বিশদ আলোচনা হয়।  

এসময় বলা হয়, যুক্তরাষ্ট্র ও ভারত থেকে অ্যাস্ট্রাজেনেকা টিকা পেতে জোর প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। এছাড়া চীনের সিনোফার্ম টিকার সরবরাহ নিশ্চিত করতেও প্রচেষ্টা অব্যাহত রাখতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। 

এ বৈঠকে কোভিড-১৯ এর বর্তমান পরিস্থতির কারণে বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ রাখতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। মে মাসের শেষ সপ্তাহের মধ্যে পররাষ্ট্র কমিটিকে ভাসানচরে রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে পরিদর্শনের ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এ বৈঠকে মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল, ভুটান ও ভারতের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানদের উপস্থিতিতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে সব কূটনৈতিক কর্মকাণ্ড সফলতার সঙ্গে শেষ কোয় কমিটি থেকে মন্ত্রণালয়কে ধন্যবাদ জানানো হয়।  

ইরাকের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করা ও ইরাকে কর্মরত বাংলাদেশি মানবসম্পদকে সবধরনের সহযোগিতা দিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ইরাকের নবনিযুক্ত রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ