আমচাষিদের স্বল্প সুদে ঋণ ও বিনামূল্যে চারা দেয়া হবে: কৃষিমন্ত্রী

ঢাকা, বুধবার   ১৬ জুন ২০২১,   আষাঢ় ৪ ১৪২৮,   ০৪ জ্বিলকদ ১৪৪২

আমচাষিদের স্বল্প সুদে ঋণ ও বিনামূল্যে চারা দেয়া হবে: কৃষিমন্ত্রী

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১১ ৬ মে ২০২১   আপডেট: ১৬:১১ ৭ মে ২০২১

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ধান কাটার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ধান কাটার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

আমচাষি ও উদ্যোক্তাদেরকে মাত্র ৪ শতাংশ সুদে বিশেষ ঋণ ও আম বাগান স্থাপনের জন্য বিনামূল্যে উন্নতজাতের চারা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জে কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে ‘আম চাষি ও ব্যবসায়ীদের’ সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা জানান।

তিনি বলেন, সরকার আমের উৎপাদন বাড়াতে নিরলস কাজ করছে। আমাদের বিজ্ঞানীরা অনেকগুলো উন্নতজাতের আম ও উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন করেছে। ফলে আমের বাণিজ্যিক উৎপাদন দ্রুত বৃদ্ধি পেয়েছে। 

মন্ত্রী বলেন, সরকার আমের রফতানি বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করেছে। এ লক্ষ্যে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জসহ আম উৎপাদন এলাকায় ৪টি ভ্যাপার হিট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা রয়েছে। এতে আমের সংরক্ষণকাল বৃদ্ধি পাবে, রফতানি সহজতর হবে এবং প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।

সভায় আমচাষি ও উদ্যোক্তারা আম চাষ ও রফতানির বিভিন্ন সমস্যা তুলে ধরেন। আমের সংরক্ষণ সমস্যা, ভাল ফুড ব্যাগ ও সহজ শর্তে বিশেষ কৃষি ঋণের ব্যবস্থার জন্য দাবি জানান।

মন্ত্রী আরো বলেন, যেসব বাগানে আমের ফলন কম, সেসব পুরাতন বাগান কেটে নতুন বাগান স্থাপন করতে চাইলে বিনামূল্যে উন্নতজাতের চারা দেয়া হবে।

পরে মন্ত্রী কৃষকের মাঝে উচ্চ-ফলনশীল বারি আম-৪ ও বারি আম-১১ (বারোমাসি) জাতের আমের চারা বিতরণ করেন।

বারির মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় এমপি সামিল উদ্দিন আহমেদ শিমুল, এমপি ফেরদৌসী ইসলাম, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাশ, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, সাবেক ডিজি হামিদুর রহমান, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. শাহজাহান কবীর, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, কৃষিবিদ বদিউজ্জামান বাদশা, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের পিএসও হরিদাস চন্দ্র মোহন্ত প্রমুখ বক্তব্য রাখেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/এআর