নানান চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে চলছে পদ্মাসেতুর কাজ

ঢাকা, রোববার   ০৯ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৬ রমজান ১৪৪২

নানান চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে চলছে পদ্মাসেতুর কাজ: সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৩ ১৮ এপ্রিল ২০২১   আপডেট: ২০:৫১ ১৮ এপ্রিল ২০২১

ওবায়দুল কাদের। ফাইল ছবি

ওবায়দুল কাদের। ফাইল ছবি

নানান চ্যালেঞ্জ মোকাবিলা করে পদ্মাসেতুর নির্মাণ কাজ এগিয়ে চলছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ২০২২ সালের জুন মাসে সেতুর নির্মাণ কাজ শেষ হলে চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

রোববার সড়ক পরিবহন ও সেতু বিভাগের সঙ্গে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। 

সেতুমন্ত্রী বলেন, এক সময় পদ্মাসেতু বাংলাদেশের মানুষের জন্য স্বপ্ন ছিল। তা এখন আর স্বপ্ন নয়, বাস্তবে রূপ নিয়েছে। এরই মধ্যে ৪১টি স্প্যান বসানো হয়েছে। এখন রেলওয়ে ও সড়ক পথের স্ল্যাব বসানোর কাজ এগিয়ে চলছে। গতকাল পর্যন্ত পদ্মাসেতুর নির্মাণ কাজের অগ্রগতি শতকরা ৮৫ ভাগ।

সেতুমন্ত্রী আরো বলেন, চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। এরই মধ্যে প্রায় আড়াই কিলোমিটার দীর্ঘ একটি টিউবের রিং প্রতিস্থাপনসহ বোরিং কাজ শেষ হয়েছে। পাশাপাশি টিউবটির ৪০০ মিটার রোড স্ল্যাব নির্মাণ কাজ শেষ হয়েছে। চট্টগ্রাম কর্ণফুলীর টানেল নির্মাণ কাজের অগ্রগতি ৬৬ দশমিক ৫০ ভাগ। 

ওবায়দুল কাদের বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং এয়ারপোর্ট রোড হতে আশুলিয়া বাইপাইল হয়ে ঢাকা ইপিজেড পর্যন্ত চার লেনের সড়ক ও উড়ালপথ নির্মাণ প্রকল্পের কিছুটা গতি পেলেও আশানুরূপ অগ্রগতি হয়নি। তাই কাজের অগ্রগতি আরো বাড়ানোর তাগিদ দেন সেতুমন্ত্রী। 

ডেইলি বাংলাদেশ/জাআ/জেডআর