কসোভোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করার আহ্বান শিল্পমন্ত্রীর

ঢাকা, বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১,   বৈশাখ ২ ১৪২৮,   ০২ রমজান ১৪৪২

কসোভোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করার আহ্বান শিল্পমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩০ ৮ মার্চ ২০২১   আপডেট: ২০:৩৭ ৮ মার্চ ২০২১

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন - ফাইল ছবি

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন - ফাইল ছবি

বাংলাদেশ-কসোভোর মধ্যে আমদানি-রফতানি বৃদ্ধি ও ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক সুদৃঢ় করার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শিল্প মন্ত্রণালয়ের নিজ কক্ষে বাংলাদেশে নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত গুনের উরেয়ার (Guner Ureya) সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ আহ্বান জানান।

এ সময় বাংলাদেশ-কসোভোর মধ্যে ব্যবসা-বাণিজ্য ও আমদানি-রফতানি বৃদ্ধির লক্ষ্যে যৌথ অর্থনৈতিক কমিশন মিটিংয়ের আহ্বান জানান গুনের উরেয়া (Guner Ureya)।

তিনি বলেন, বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র। ব্যবসা-বাণিজ্য, আমদানি-রফতানি বৃদ্ধি এবং শিল্প কারখানা সম্প্রসারণে এই যৌথ কমিশন মিটিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, যৌথ অর্থনৈতিক কমিশন মিটিংয়ের আগে উভয় দেশের ব্যবসায়িক প্রতিনিধি ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে আলোচনা ও সফরের প্রয়োজন। এ সফরের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য ও শিল্প সম্প্রসারণে উভয় দেশে যেসব সম্ভাবনা রয়েছে তা জানা যাবে। কসোভোর সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও আমদানি রফতানি সম্পর্ক সুদৃঢ় করতে বাংলাদেশ আন্তরিক।

এ সময় শিল্পখাতে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র চিহ্নিত করে সুনির্দিষ্ট প্রস্তাব দেয়ার জন্য রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন মন্ত্রী। তিনি বলেন, সুনির্দিষ্ট প্রস্তাব পেলে বাংলাদেশ তা যথাযথ গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে। বাংলাদেশ থেকে আরো পণ্য আমদানি করতে কসোভোর রাষ্ট্রদূতের মাধ্যমে সে দেশের সরকারকে আহ্বান জানান মন্ত্রী।

সাক্ষাৎকালে কসোভোর রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ‌যাপনে বাংলাদেশকে অভিনন্দন জানান। শান্তিরক্ষা মিশনে বাংলাদেশিদের অংশগ্রহণ এবং কসোভোয় শান্তিরক্ষায় নিয়োজিত বাংলাদেশিদের প্রশংসা করেন।

এ সময় অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সেলিম উদ্দিন, মন্ত্রীর একান্ত সচিব এবং কসোভোর রাষ্ট্রদূতের একান্ত সচিব উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ/এইচএন/আরএইচ