গণপূর্তের প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা নেই

ঢাকা, বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১,   বৈশাখ ২ ১৪২৮,   ০২ রমজান ১৪৪২

গণপূর্তের প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা নেই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৮ ৩ মার্চ ২০২১   আপডেট: ১৮:৫২ ৩ মার্চ ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং এর অধীন বিভিন্ন দফতর-সংস্থার বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কাজে মন্থর গতির কথা উল্লেখ করে সম্প্রতি দেশের কয়েকটি দৈনিক পত্রিকা ও অনলাইন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ব্যাখ্যা দিয়েছে মন্ত্রণালয়। সেখানে জানানো হয়েছে, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়নে ধীরগতি নেই, বরং অগ্রগতি সন্তোষজনক।

বুধবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের মার্চ মাসে করোনা মহামারির কারণে সরকার সারাদেশে লকডাউন ঘোষণা করলে দেশের সব কার্যক্রম কিছুটা বাধাগ্রস্ত হয়। ফলে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দফতর ও সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কাজও স্বাভাবিকভাবেই কিছুটা বিঘ্নিত হয়। এছাড়া মামলাজনিত কারণ, ভূমি অধিগ্রহণে বিলম্ব, সাইট পরিবর্তন, প্রকল্প স্থানে বিদ্যমান অবকাঠামো অপসারণজনিত কারণ ও স্থাপত্য নকশা পরিবর্তন ও পরিমার্জনের কারণেও প্রকল্প বাস্তবায়নে বাড়তি সময়ের প্রয়োজন হয়। ফলে আপাতদৃষ্টিতে প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা মনে হলেও তা প্রকৃত চিত্র নয়। প্রকৃতপক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি যথেষ্ট সন্তোষজনক।

লকডাউনের মধ্যেও গণপূর্ত মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দফতর ও সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কাজ চালু রাখা হয়। জরুরি কাজের স্বার্থে লকডাউনকালীন সময়েও সীমিত পরিসরে অফিস চালু রাখা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে করোনা পরিস্থিতি মোকাবিলায় সফলতার ন্যায় এ মন্ত্রণালয়ের কার্যক্রমও যথেষ্ট সন্তোষজনক। বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর ডিসেম্বর ২০২০ পর্যন্ত জাতীয় অগ্রগতি যেখানে ২৩ দশমিক ৮৯ শতাংশ সেখানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অগ্রগতি ২৮ দশমিক ৮ শতাংশ। সুতরাং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দফতরর ও সংস্থার কাজে মন্থর গতির কোনো প্রশ্নই ওঠে না।

কাজের গুণগত মান অক্ষুণ্ন রেখে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের শতভাগ কাজ বাস্তবায়ন নিশ্চিতকরণে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে মোট আটটি পরিদর্শন টিম গঠন করা হয়েছে। এই পরিদর্শন টিম বিভিন্ন প্রকল্প এলাকা নিয়মিত পরিদর্শন করে যাচ্ছে এবং কাজের অগ্রগতি সার্বক্ষণিক মনিটর করছে।

আরো বলা হয়, এ বিষয়ে সংবাদ পরিবেশনে ভবিষ্যতে সংশ্লিষ্ট সবাই আরো দায়িত্বশীলতার পরিচয় দিবেন এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে সঠিক তথ্য জনগণের কাছে তুলে ধরবেন বলে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় প্রত্যাশা করে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন