মার্চে ঢাকায় আসছেন দক্ষিণ এশিয়ার ৩ রাষ্ট্রপ্রধান

ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১,   বৈশাখ ৬ ১৪২৮,   ০৬ রমজান ১৪৪২

মার্চে ঢাকায় আসছেন দক্ষিণ এশিয়ার ৩ রাষ্ট্রপ্রধান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১৫ ১ মার্চ ২০২১   আপডেট: ১৬:১৯ ১ মার্চ ২০২১

নরেন্দ্র মোদি, ইব্রাহিম মোহামেদ সলিহ ও বিদ্যা দেবী ভান্ডারী। ফাইল ছবি

নরেন্দ্র মোদি, ইব্রাহিম মোহামেদ সলিহ ও বিদ্যা দেবী ভান্ডারী। ফাইল ছবি

স্বাধীনতার ৫০ বছর পূর্তি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ এশিয়ার ৩ রাষ্ট্রপ্রধান চলতি মার্চ মাসে ঢাকা সফরে আসছেন।

এ তিনজন হলেন- মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ, নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারা মার্চের ১৭ থেকে ২৬ তারিখ সময়ের মধ্যে ঢাকা সফর করতে পারেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (এশিয়া) রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস এ তথ্য নিশ্চিত করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ২৬ ও ২৭ মার্চ ঢাকা সফর করবেন এবং স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ এবং নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারীর ২৬ মার্চের আগেই ঢাকা সফরের কথা রয়েছে। দক্ষিণ এশিয়ার এ তিন রাষ্ট্রপ্রধানের ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, তুরস্ক এবং হাঙ্গেরির রাষ্ট্রপ্রধানও এ সময়ের মধ্যে ঢাকা সফরের কথা ছিল। তবে করোনা সংক্রান্ত কারণে তাদের সফর নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এদিকে দক্ষিণ এশিয়ার কূটনৈতিক সূত্রগুলো বলছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের বিষয় চূড়ান্ত করতে আগামী ৪ মার্চ দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ঝটিকা সফরে ঢাকা আসছেন।

এ সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হবে। এতে দুই দেশের সব বিষয় নিয়ে পর্যালোচনা করা হবে। এছাড়া বৈঠকে নরেন্দ্র মোদির ঢাকা সফরে দুই দেশের মধ্যে কোন কোন খাতে আরো অগ্রগতি হবে, তাও চূড়ান্ত করা হবে।

ঢাকার কূটনীতিকেরা চাচ্ছেন, ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরে কমপক্ষে ছয়টি বিষয়ে সমঝোতা স্মারক বা চুক্তি করতে; যার মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা এবং কুশিয়ারা নদীতে পানি উন্নয়ন অধিক গুরুত্ব পাবে। এছাড়া বাণিজ্য, বাংলাদেশ-ভারত-নেপালের মধ্যে স্থল যান চলাচল, জ্বালানি, সীমান্ত ব্যবস্থাপনা, সমুদ্রসম্পদ প্রাধান্য পাবে।

অন্যদিকে মালদ্বীপের রাষ্ট্রপতির সফরে মৎস্য খাতের সহযোগিতা নিয়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানা গেছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন