‘করোনা মোকাবিলায় বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ’

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৫ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

করোনা মোকাবিলায় বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ: সমাজকল্যাণমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৩ ২৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৯:৪৩ ১ মার্চ ২০২১

সভায় বক্তব্য রাখছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। পিআইডি

সভায় বক্তব্য রাখছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। পিআইডি

বাংলাদেশ করোনা মহামারি মোকাবিলায় বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে জানিয়ে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, করোনা মহামারির মধ্যেও দেশের উন্নয়ন কর্মকাণ্ড স্তিমিত হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।

রোববার রাজধানীর বারডেম জেনারেল হাসপাতাল মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ডায়াবেটিক সচেতনতা দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে নুরুজ্জামান আহমেদ বলেন, চিকিৎসা জগতের কিংবদন্তি ডা. মোহাম্মদ ইব্রাহীম বারডেম প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশে ডায়াবেটিস রোগের চিকিৎসায় নতুন দিগন্তের সূচনা করেছিলেন। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির কর্মকাণ্ড দেশের প্রতিটি উপজেলায় পৌঁছে দেয়ার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান মন্ত্রী।

বিভিন্ন ক্ষেত্রে সরকারের সফলতা অভূতপূর্ব উল্লেখ করে সমাজকল্যাণমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার চিকিৎসাখাতেও বৈপ্লবিক উন্নয়ন করেছে। দেশের প্রতিটি মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া হয়েছে। করোনা মহামারি মোকাবিলায় সারাবিশ্ব যখন হিমশিম খাচ্ছে, তখন আমাদের স্বাস্থ্যখাত অত্যন্ত সফলভাবে মহামারি মোকাবিলা করছে।

নুরুজ্জামান আহমেদ বলেন, ডায়াবেটিস রোগীদের চিকিৎসা নিশ্চিতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে দেশের বিভিন্ন জেলায় পূর্ণাঙ্গ ডায়াবেটিক হাসপাতাল নির্মিত হচ্ছে।

ডায়াবেটিসকে একটি নীরব ঘাতক উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, এ রোগ থেকে বাঁচতে হলে সচেতনতার বিকল্প নেই। তিনি ব্যাপক সচেতনতা তৈরির জন্য চলমান কর্মকাণ্ডকে আরো বেগবান করার আহ্বান জানান।

সভায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান সভাপতিত্ব করেন। এতে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন