মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি

ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১,   চৈত্র ৩০ ১৪২৭,   ২৯ শা'বান ১৪৪২

মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪১ ২৭ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২১:০০ ২৭ ফেব্রুয়ারি ২০২১

মুশতাক আহমেদ। ফাইল ছবি

মুশতাক আহমেদ। ফাইল ছবি

গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে এ সংশ্লিষ্ট প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। কমিটিকে আগামী চার কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব তরুণ কান্তি শিকদারকে কমিটির প্রধান করা হয়েছে। এছাড়া কমিটির অন্যান্য সদস্যরা হলেন- গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম, কারা উপ-মহাপরিদর্শক মো. জাহাঙ্গীর কবির, গাজীপুর জেলা কারাগারের সহকারী সার্জন ডা. কামরুন নাহার এবং সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব আরিফ আহমদ।

প্রজ্ঞাপনে বলা হয়, গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের হাজতি মুশতাক আহমেদ ( ৫৩ ) সার্ডেন আনকনশাসনেস (হঠাৎ অচেতন হওয়া) জনিত কারণে ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় উন্নত চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে জরুরি বিভাগের চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে গভীর রাতে তাকে মৃত ঘোষণা করেন।

মুশতাক আহমেদের মৃত্যুতে কারা কর্তৃপক্ষের কোনো প্রকার গাফিলতি ছিল কি-না, যদি থাকে তবে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে বলা হয়েছে তদন্ত কমিটিকে।

অন্যদিকে লেখক মুশতাক কারাগারে আসার পর তার কোনো স্বাস্থ্যগত সমস্যার বিষয়ে কারা কর্তৃপক্ষ অবহিত ছিলেন কি-না, যদি থাকেন তবে সে বিষয়ে যথাযথ চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কি-না, যদি না হয়ে থাকে তাহলে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর