মুশতাক আহমেদের মৃত্যু অনভিপ্রেত: তথ্যমন্ত্রী

ঢাকা, রোববার   ১৮ এপ্রিল ২০২১,   বৈশাখ ৬ ১৪২৮,   ০৫ রমজান ১৪৪২

মুশতাক আহমেদের মৃত্যু অনভিপ্রেত: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪০ ২৬ ফেব্রুয়ারি ২০২১  

তথ্যমন্ত্রী তার চট্টগ্রাম বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন

তথ্যমন্ত্রী তার চট্টগ্রাম বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, লেখক মুশতাক আহমেদের মৃত্যু সত্যিই অনভিপ্রেত। আমি তার মৃত্যুতে শোক প্রকাশ করছি। সেখানে কারা কর্তৃপক্ষের কোনো গাফেলতি ছিল কি না- সেটা খুঁজে দেখা যেতে পারে। তবে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার যেন না হয় সেটির জন্য আমরা সচেতন আছি।

শুক্রবার বিকেলে তথ্যমন্ত্রী তার চট্টগ্রাম নগরীর দেওয়ানজি পুকুরপাড়ের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এসব কথা বলেন।

ডিজিটাল নিরাপত্তা আইনে আটক লেখক মুশতাক আহমেদের মৃত্যুর বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তথ্যমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন হচ্ছে বাংলাদেশের সব মানুষকে ডিজিটাল নিরাপত্তা দেয়ার জন্য। ডিজিটাল বিষয়টা আজ থেকে ১০-১৫ বছর আগে ছিল না, সুতরাং ডিজিটাল নিরাপত্তার বিষয়টিও ছিল না। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইনে যখন একজন সাংবাদিকের চরিত্র হনন করা হয়, একজন গৃহিণীকে যখন অপবাদ দেয়া হয়, মানুষ যখন ডিজিটাল আক্রমণের শিকার হন- তিনি কোন আইনে প্রতিকার পাবেন, কোন আইনের বলে সে নিরাপত্তা পাবে, সেজন্য একটা আইনের দরকার। আর এই জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন।

ডিজিটাল নিরাপত্তা আইনকে কবর দেয়া উচিৎ ডা. জাফরুল্লাহ’র এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, ডা. জাফরুল্লাহ তো নানা কথা বলেন, যেমন করোনার টিকার বিরুদ্ধে খুব সোচ্চার ছিলেন, আবার নিজে করোনার টিকা নিয়ে বলেছেন, এই টিকা সবার নেয়া উচিত। সুতরাং আজকে জাফরুল্লাহ সাহেব যে কথা বলেছেন দুদিন পর দেখবেন নিজের কথার বিপরীতে তিনিই আবার অন্য সুরে কথা বলবেন। সুতরাং এটার উত্তর দেয়ার প্রয়োজন আছে বলে আমি মনে করিনা। 

বিডিআর হত্যাকাণ্ডের বিচার প্রসঙ্গ তিনি বলেন, বিডিআর হত্যাকাণ্ডের বিচার এরই মধ্যেই অনুষ্ঠিত হয়েছে। এটি দেশের ইতিহাসেই শুধু নয়, বিশ্ব প্রেক্ষাপটেও এতগুলো আসামীর বিচার কোথাও হয়েছে বলে আমার জানা নেই। 

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেনের মামলার বিষয়ে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে ড. হাছান মাহমুদ বলেন, নির্বাচন নিয়ে মামলা যে কেউ করতে পারে, মামলা করার অধিকার সবারই আছে, তবে বাস্তবতাকে মেনে নিতে হবে বিএনপিকে। 


 

ডেইলি বাংলাদেশ/জাআ/আরএইচ