১০০ বিঘা ধানের জমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, যাচ্ছে গিনেস বুকে

ঢাকা, বুধবার   ০৩ মার্চ ২০২১,   ফাল্গুন ১৮ ১৪২৭,   ১৮ রজব ১৪৪২

১০০ বিঘা ধানের জমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, যাচ্ছে গিনেস বুকে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৯ ২৮ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:৪৮ ২৯ জানুয়ারি ২০২১

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে বঙ্গবন্ধুর শস্যচিত্রে বঙ্গবন্ধু বিষয়ে সংবাদ সম্মেলন

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে বঙ্গবন্ধুর শস্যচিত্রে বঙ্গবন্ধু বিষয়ে সংবাদ সম্মেলন

বগুড়ায় ১০০ বিঘা জমিতে দুই ধরণের ব্যতিক্রমী ধানের চারা রোপণের মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, যা অন্তর্ভুক্ত হবে গিনেস বুকে। 

বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে বঙ্গবন্ধুর শস্যচিত্রে বঙ্গবন্ধু বিষয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী।

মতিয়া চৌধুরী বলেন, এটা শুধু গিনেস বুকে বাংলার নাম লেখা নয়, বাংলার বুকে জাতির পিতাকে যেন চিরতরে লেখা থাকে সেটাই লক্ষ্য। এটাই শেষ নয়, এখান থেকে শুরু সমানের দিকে এগিয়ে যাওয়ার। 

এ সময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেন, শস্যচিত্রে বঙ্গবন্ধু প্রথমবারের মতো গিনেস বুকে নাম লেখা হচ্ছে। এটি নতুনভাবে ইতিহাসে সৃষ্টি হচ্ছে। এ থেকে কৃষক উজ্জীবিত হবে।

তিনি জানান, শস্যচিত্র বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি তৈরি করার জন্য নীল ও সোনালী রংয়ের দুই ধরনের ধান বেছে নেয়া হয়েছে। ১০০ বিএনসিসি সদস্যের নিয়ে জমিও তৈরি করা হয়েছে। আগামীকাল শুক্রবার এ ধানের চারা রোপণ হবে।

শস্যচিত্রটি আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে নতুন রেকর্ড তৈরি করে উদ্বোধন করা হবে। বঙ্গবন্ধুর শস্যচিত্রের আয়তন ১২ লাখ ৯২ হাজার বর্গফুট, এর দৈর্ঘ্য ৪০০ মিটার ও প্রস্থ ৩০০মিটার।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্রসহ অনেকেই। 

ডেইলি বাংলাদেশ/জাআ/আরএইচ/টিআরএইচ