সব নাগরিককে পেনশন দেয়ার পরিকল্পনা হচ্ছে

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১,   ফাল্গুন ১৯ ১৪২৭,   ১৯ রজব ১৪৪২

সব নাগরিককে পেনশন দেয়ার পরিকল্পনা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৪১ ২৮ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:১০ ২৮ জানুয়ারি ২০২১

সব নাগরিককে পেনশন দেয়ার পরিকল্পনা হচ্ছে

সব নাগরিককে পেনশন দেয়ার পরিকল্পনা হচ্ছে

পর্যায়ক্রমে দেশের সকল নাগরিককে পেনশন সুবিধার আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। বিভিন্ন পেশার মানুষ এই পেনশনের আওতাভুক্ত হবে বলে জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, সার্বিকভাবে সকলের জন্যে পেনশন ব্যবস্থা করা জটিল কিছু নয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলোর জন্য পেনশন স্কিমের কাজ চলছে। সাংবাদিকদের জন্য কী করা যায়, সেটিও ভেবে দেখা হবে। এমএ মান্নান বলেন, সাংবাদিকদের কাজে ঝুঁকি শুধু নয়, ভয়ংকর ঝুঁকি রয়েছে। সুতরাং তাদের জন্য ঝুঁকি তহবিল কীভাবে করা যায়, সেটি ভেবে দেখা হবে। এমনকি যে কল্যাণ তহবিল আছে, সেটিকেও কীভাবে আরো প্রসারিত করা যায়, তা দেখা হবে। এক্ষেত্রে বাজেট বাড়ানোর প্রয়োজনের বিষয়টিও তিনি উল্লেখ করেন।

বুধবার বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) প্রয়াত সদস্যদের স্মরণে আলোচনাসভা, মরণোত্তর সম্মাননা ও সন্তানদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এমএ মান্নান বলেন, সাংবাদিকদের কাজে ঝুঁকি শুধু নয়, ভয়ংকর ঝুঁকি রয়েছে। তাদের জন্য ঝুঁকি তহবিল কীভাবে করা যায়, সেটি ভেবে দেখা হবে। যে কল্যাণ তহবিল আছে, সেটি কীভাবে আরো প্রসারিত করা যায়, সেটি দেখা হবে। এক্ষেত্রে বাজেট বাড়ানো উচিত।

রজধানীর রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্র্যাবের সভাপতি মিজান মালিক। এতে বিশেষ অতিথি ছিলেন যুগান্তর সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইদুল আলম, কুড়িগ্রাম-২ আসনের এমপি পনির উদ্দিন আহমেদ ও ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী।

ডেইলি বাংলাদেশ/এমআর/এইচএন