রফতানিযোগ্য আলুর আবাদ বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে: কৃষিমন্ত্রী 

ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১,   ফাল্গুন ১৭ ১৪২৭,   ১৭ রজব ১৪৪২

রফতানিযোগ্য আলুর আবাদ বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে: কৃষিমন্ত্রী 

ডোমার (নীলফামারী) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫১ ২৭ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:৪১ ২৭ জানুয়ারি ২০২১

ডোমার খামারে বীজ আলু উৎপাদন খামার পরিদর্শন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক

ডোমার খামারে বীজ আলু উৎপাদন খামার পরিদর্শন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক

বিদেশে চাহিদার বিষয়টি বিবেচনায় নিয়ে রফতানিযোগ্য আলুর আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বুধবার নীলফামারীর ডোমারে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বীজ আলু উৎপাদন খামার পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, বর্তমানে বছরে এক কোটি টনের বেশি উন্নত জাতের আলু উৎপাদন হয়। দেশে চাহিদা রয়েছে ৬০-৭০ লাখ টনের মতো। দেশে উৎপাদিত আলুতে পানির পরিমাণ বেশি হওয়ায় বিদেশে চাহিদা কম। সেজন্য বিদেশে চাহিদার বিষয়টি বিবেচনায় নিয়ে রফতানি ও শিল্পে ব্যবহারযোগ্য আলুর আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে। কৃষি মন্ত্রণালয় সে লক্ষ্যে নিরলসভাবে কাজ করছে।

তিনি আরো বলেন, বিএডিসির ‘মান সম্পন্ন বীজ আলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ’ প্রকল্পের আওতায় এই ডোমার খামারে বীজ আলু উৎপাদন করা হচ্ছে। পাশাপাশি নতুন জাতের উপযোগিতা যাচাইয়ের জন্য ট্রায়াল প্লট স্থাপন ও পর্যবেক্ষণ করা হচ্ছে।

কৃষিমন্ত্রী এদিন রফতানি ও শিল্পে ব্যবহারযোগ্য আলুর প্লট, আলু ফসলের মিউজিয়াম, ড্রাগন ও খেজুর বাগান পরিদর্শন করেন। পরিদর্শন শেষে অতিরিক্ত সচিব ও বিএডিসি’র চেয়ারম্যান সায়েদুর ইসলামের সভাপতিত্বে রংপুর বিভাগের কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

এ সময় কৃষি সচিব মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব মাহাবুবুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক আসাদুল্লাহ, বারির মহাপরিচালক নাজিবুল ইসলাম, বিডাব্লিউএমআরআই মহাপরিচালক ড. এছরাইল হোসেন, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এআর/এইচএন