শেয়ার-নেট আন্তর্জাতিক কো-ক্রিয়েশন কনফারেন্স শুরু

ঢাকা, রোববার   ০৭ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭,   ২২ রজব ১৪৪২

শেয়ার-নেট আন্তর্জাতিক কো-ক্রিয়েশন কনফারেন্স শুরু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:০০ ২৬ জানুয়ারি ২০২১   আপডেট: ০১:০৭ ২৬ জানুয়ারি ২০২১

শেয়ার-নেট আন্তর্জাতিক কো-ক্রিয়েশন কনফারেন্স 

শেয়ার-নেট আন্তর্জাতিক কো-ক্রিয়েশন কনফারেন্স 

যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে তথ্য সংগ্রহের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম শেয়ার-নেট ইন্টারন্যাশনালের ২য় আন্তর্জাতিক কো-ক্রিয়েশন কনফারেন্স শুরু হয়েছে। প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত এ কনফারেন্স শেয়ার-নেট কান্ট্রি-হাবগুলো আয়োজন করে থাকে। এবারের আয়োজক দেশ বাংলাদেশ। এটি চলবে ২৫–২৮ জানুয়ারি এবং শেষ হবে ৩ ফেব্রুয়ারি।

পাঁচদিনের এই অনুষ্ঠানটি ঢাকার কোনো ভেন্যুতে আয়োজনের কথা থাকলেও চলমান মহামারির কারণে অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে কনফারেন্সটি আয়োজন করা হয়েছে। এতে দেশি বিদেশি প্রায় ১০০ জন গবেষক, শিক্ষাবিদ, মানবাধিকারকর্মী, এনজিওকর্মী অংশগ্রহণ করবেন। নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন।

এ বিষয়ে রেডঅরেঞ্জ-এর ব্যবস্থাপনা পরিচালকের অর্ণব চক্রবর্তী বলেন, কনফারেন্সটি হবে একটা ওয়ার্কিং কনফারেন্স। এটি কো-ক্রিয়েশন মেকানিজমে বিজ্ঞানসম্মত উপায়ে অর্জিত জ্ঞানকে ডকুমেন্টেড করা হবে এবং প্রস্তাবিত বিষয়ের উপর অনুদানের সুযোগ রাখা হবে।

এবারের কনফারেন্সে আলোচনার মূল বিষয় হচ্ছে- যুবক ও কিশোর-কিশোরীদের জন্য যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার। এই বিষয়টি নির্বাচন করার মূল উদ্দেশ্য হচ্ছে টেকসই উন্নয়ন লক্ষ্য-৩ অর্জনের পাশাপাশি এইচআইভি নির্মূল, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সকলের সুযোগ প্রতিষ্ঠা ও জাতীয় নীতিতে এই পরিষেবাগুলো অন্তর্ভুক্ত করা। যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সংক্রান্ত তথ্য ও সেবা তরুণবান্ধব হলে কিশোরী বয়সে গর্ভধারণ ও কিশোরী মায়ের মৃত্যুর হার কমে যাবে।

এছাড়া কিশোর-কিশোরীদের ঝুঁকিপূর্ণ যৌনাচরণ রোধ করতে সোশ্যাল মিডিয়া এবং যুব ক্লাবগুলোর মাধ্যমে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে সঠিক তথ্য দেয়া হবে। পাশাপাশি বাল্যবিবাহ রোধ, সঠিক যৌন দৃষ্টিভঙ্গি তৈরি, মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনাসহ সবার জন্য সমান সুযোগ প্রতিষ্ঠায় নানারকম যোগাযোগ মাধ্যম ও হেল্পডেস্কগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

নিচের লিংকের মাধ্যমে নিবন্ধন করে আপনিও এই সম্মেলনে অংশগ্রহণ করতে পারেন-   
https://ccc2021.redorangeltd.com/​​​​​​​

ডেইলি বাংলাদেশ/আরএইচ