কৃষির উন্নতির ওপরই জীবিকা ও আয় নির্ভর করছে: কৃষিমন্ত্রী

ঢাকা, শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৪ ১৪২৭,   ১৪ রজব ১৪৪২

কৃষির উন্নতির ওপরই জীবিকা ও আয় নির্ভর করছে: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৬ ২৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:৩৮ ২৪ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষির উন্নতি না হলে দেশের মানুষের জীবিকার উৎস ও আয় বাড়বে না।

তিনি বলেন, দেশের ৬০ থেকে ৭০ ভাগ মানুষের আয় মূলত কৃষির ওপরই নির্ভর করে। তাদের আয় না বাড়লে স্থানীয় বাজার উন্নত হবে না। আর স্থানীয় বাজার উন্নত না হলে শিল্প কারখানার প্রসার লাভ করবে না।

রোববার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপুর বিদায় উপলক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, কৃষির উন্নতি না হলে বিদেশি বিনিয়োগও সেভাবে আসবে না। কারণ বিদেশী বিনিয়োগকারীরা যেখানে বিনিয়োগ করে বা যে পণ্যটি উৎপাদন করবে, তা স্থানীয় বাজারে বিক্রি করতে পারবে কিনা সেটি আগে বিবেচনা করে। সেজন্য শুধু রফতানি নির্ভর পণ্যের জন্য তারা বিনিয়োগে উৎসাহিত হয় না।

কর্মকর্তাদের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, আমাদের দায়িত্ব কৃষি উৎপাদন বৃদ্ধি এবং পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা। এ কাজে আমাদের সফল হতে হবে। এক্ষেত্রে মূল চ্যালেঞ্জ হলো আমাদের বিশাল জনসংখ্যার জন্য মূল খাদ্য উৎপাদন করতে হবে।

মো. আরিফুর রহমান অপু সম্প্রতি গ্রেড-১ হিসেবে পদোন্নতি পেয়ে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন।

মতবিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কৃষি সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. আব্দুর রৌফ, অতিরিক্ত সচিব ( সার ব্যবস্থাপনা ও উপকরণ) মো. মাহবুবুল ইসলাম, অতিরিক্ত সচিব (গবেষনা) কমলারঞ্জন দাস, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/আরএইচ