ভ্যাকসিন দেয়ায় ভারত-বাংলাদেশের সম্পর্ক আরো প্রমোদিত হয়েছে

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

ভ্যাকসিন দেয়ায় ভারত-বাংলাদেশের সম্পর্ক আরো প্রমোদিত হয়েছে: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৪ ২৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:১৭ ২৪ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ভ্যাকসিন দেয়ায় ভারত-বাংলাদেশের সম্পর্ক আরো প্রমোদিত হয়েছে। এটাই বন্ধুত্বের পরিচয়। স্বাধীনতা যুদ্ধেও সহযোগিতা এবং পাশে থাকার জন্য তিনি ভারতকে ধন্যবাদ জানান।

রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী ও দেশপ্রেম দিবসের এক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে সাথে বাংলাদেশের সম্পর্ক আরো অনন্য উচ্চতায় পৌঁছে গেছে। যখন ভারতের সব মানুষ ভ্যাকসিন পায়নি তারপরেও বাংলাদেশের জন্য ভ্যাকসিন দিয়েছে ভারত। এটি হলো ভালো বন্ধুত্ব ও সম্পর্কের পরিচয়, বন্ধুত্বের বহুমাত্রিক পরিচয়।

তথ্যমন্ত্রী বলেন, আমরা মনে করি বাংলাদেশ ও ভারতের পুরো অঞ্চলের উন্নয়নের মধ্য দিয়ে মানুষের ভাগ্য নিহিত। শুধু একটি দেশের উন্নতির ওপর মানুষের ভাগ্য নিহত নয়। পুরো অঞ্চলের উন্নয়ন ও সমৃদ্ধি মাধ্যমে মানুষের মুক্তি নিশ্চিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনের এক উজ্জ্বলতম নক্ষত্র নেতাজী সুভাষচন্দ্র বসু। ভারতের স্বাধীনতা অর্জনের ক্ষেত্রে তাঁর অসামান্য অবদান আমাদের সবার জানা। তিনি আমাদের গর্ব, আমাদের অহংকার।

১৮ই আগস্ট ১৯৪৫ সালে জাপানের তাইহুকু বিমানবন্দর থেকে প্লেনে করে যাওয়ার সময় দুর্ঘটনার কবলে পড়েন নেতাজী। মারা যান তিনি। যদিও তার এই মৃত্যুর সত্যতা সম্পর্কে আজও মানুষ সন্দিহান। অনেকেই মনে করেন নেতাজীর জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে উঁচুতলার কিছু ভারতীয় নেতারা এবং ইংরেজ সরকার মিলিতভাবে ষড়যন্ত্র করে তাকে হত্যা করেন নৃশংস ভাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সরোয়ার হোসেন বাবুসহ অনেকেই।

ডেইলি বাংলাদেশ/জাআ/ইকেডি