ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সব ধরনের সহায়তা করবে সরকার: প্রধানমন্ত্রী

ঢাকা, শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৪ ১৪২৭,   ১৪ রজব ১৪৪২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সব ধরনের সহায়তা করবে সরকার: প্রধানমন্ত্রী

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৫৩ ২২ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:২৫ ২২ জানুয়ারি ২০২১

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে উন্নত করতে ও আধুনিকায়ন করার লক্ষ্যে মাস্টারপ্ল্যান গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় উন্নয়নের জন্য সরকার সব ধরনের সহায়তা দিবে।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত ‘সেলিব্রেটিং দ্য হান্ড্রেড ইয়ার্স অব দ্য ইউনিভার্সিটি অব ঢাকা: রিফ্লেকশন ফ্রম দ্য অ্যালুমনাই- ইন্টারন্যাশনাল অ্যান্ড ন্যাশনাল’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত অনুষ্ঠানে অনলাইনের মাধ্যমে গণভবন থেকে যোগ দেন তিনি। 

প্রধানমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়নের জন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দিবো আমরা। একজন অ্যালামনাই হিসেবে এটি আমার জন্য গর্বের বিষয়। আমরা চাই আমাদের দেশ আরো এগিয়ে যাক জাতির পিতার দিয়ে যাওয়া স্বাধীনতা সমুন্নত রেখে। বাংলাদেশকে বিশ্বের দরবারে মর্যাদার আসনে সমাসীন করাই আমাদের লক্ষ্য। 

ঢাবি আধুনিকায়ন করার বিষয়ে তিনি বলেন, একটি পুরাতন বিশ্ববিদ্যালয় হিসেবে আধুনিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা ও শিক্ষার একটি সুন্দর পরিবেশ তৈরি করা আমাদের লক্ষ্য। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। এখন রাতে অস্ত্রের ঝনঝনানি শোনা যায় না, বোমাবাজিও শোনা যায় না৷ মানুষের মাঝে সচেতনতা তৈরি হয়েছে ফলে সুন্দর একটি পরিবেশ বিরাজ করছে।

বিশ্ববিদ্যালয়কে গবেষণায় গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, গবেষণা ছাড়া কোনো ভালো কিছু অর্জন সম্ভব না। ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর গবেষণার জন‌্য আমরা আলাদাভাবে বরাদ্দ করেছি। আজকে বাংলাদেশ খাদ্যে যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে, সবদিক দিয়ে এগিয়ে যাচ্ছে এবং আজকের ডিজিটাল বাংলাদেশ এই গবেষণার ফসল। 

গবেষণায় আগ্রহী হতে অনুরোধ জানিয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সকল বিশ্ববিদ্যালয় যেন উন্নতমানের গবেষণায় গুরুত্ব দেয়। বিশেষ করে বাংলাদেশকে কীভাবে এগিয়ে নেয়া যাবে তা নিয়ে গবেষণা করা দরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এমন একটি প্রতিষ্ঠান যা বাঙালি জাতির রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক অধিকার, মাতৃভাষায় কথা বলা অধিকার এবং স্বাধীনতা অর্জনসহ প্রতিটি সংগ্রামের সূতিকাগার। কাজেই এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হতে পেরে আমি সত্যিই খুবই গর্বিত। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

ডেইলি বাংলাদেশ/জেডএম/এইচএন