‘দেশের সব প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে’

ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১,   ফাল্গুন ২৩ ১৪২৭,   ২৩ রজব ১৪৪২

‘দেশের সব প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩২ ১৮ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:৫৬ ১৯ জানুয়ারি ২০২১

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দেশের সব প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, এ লক্ষ্যে কাজ করছে সরকার।

সোমবার রাজধানীর সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)-এর বোর্ড অব গভর্নরসের ৪০তম সভায় তিনি একথা বলেন।

সভাপতির বক্তব্যে শ ম রেজাউল করিম বলেন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য অধিদফতর এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় মৎস্য খাতে বিপুল সাফল্য নিয়ে এসেছে। এ সাফল্যের সবচেয়ে বড় কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেকোনো উন্নয়ন প্রকল্পে গবেষণা খাতের ওপর গুরুত্ব দেন। গবেষণার মাধ্যমে আমরা যদি নতুনত্ব ও আধুনিক উপযোগিতা আনয়নের পাশাপাশি পুষ্টির স্তর উন্নয়ন করতে পারি, তাহলে আমরা সার্থকভাবে এগিয়ে যেতে পারব। গতানুগতিক পদ্ধতিতে এগিয়ে যাওয়া সম্ভব নয়।

মন্ত্রী বলেন, এ বছর মৎস্য গবেষণায় ব্যাপক সাফল্য এসেছে এবং বাংলাদেশের মৎস্য বিজ্ঞানীরা অকল্পনীয় সাফল্য অর্জন করতে পেরেছেন। বড় বড় যন্ত্র বা বড় অংকের বরাদ্দ না থাকা সত্ত্বেও তারা গবেষণার মাধ্যমে ছোট ছোট দেশীয় বিলুপ্তপ্রায় মাছ ফিরিয়ে এনেছেন। বৈরালী, বালাচাটা, আঙ্গুস, জাতপুটি মাছের প্রজনন কৌশল ও চাষাবাদ পদ্ধতি এবং দাতিনা মাছের প্রজনন কৌশল আবিষ্কৃত হয়েছে। এছাড়াও দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণে ময়মনসিংহে মাছের লাইভ জিন ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে।

সভায় সুনামগঞ্জ-৫ আসনের এমপি ও বিএফআরআই বোর্ড অব গভর্নরস এর সদস্য মুহিবুর রহমান মানিক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, পরিকল্পনা কমিশনের সদস্য (কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান) মো. জাকির হোসেন আকন্দ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান প্রমুখ অংশগ্রহণ করেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন