বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন

ঢাকা, রোববার   ০৭ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭,   ২২ রজব ১৪৪২

বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫১ ১৭ জানুয়ারি ২০২১   আপডেট: ২১:২৭ ১৭ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশে উদ্ভাবিত করোনা ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের নীতিগত অনুমোদন চেয়ে আবেদন করেছে গবেষণা প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক। 

রোববার দুপুরে রাজধানীর মহাখালীতে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) প্রায় ১০ হাজার পৃষ্ঠার নথিপত্রসহ এই আবেদন জমা দেন গ্লোব বায়োটেকের ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনাকারী দলের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। 

দেশে তৈরি এ করোনা ভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগের এ গবেষণায় কাজ করবে ৫৭ সদস্যের একটি দল। আবেদনে একসঙ্গে প্রথম ও দ্বিতীয় ট্রায়ালের অনুমোদন চাওয়া হয়েছে।

এ প্রসঙ্গে ড. মামুন আল মাহতাব স্বপ্নীল বলেন, গ্লোবের ভ্যাক্সিনটি ট্রায়ালে যাওয়ার যোগ্যতা রাখে। সেই জায়গা থেকে আমরা ক্লিনিক্যাল ট্রায়ালের প্রটোকল তৈরি করেছি। ১০০ জনের বেশি মানুষের ওপর এই ট্রায়াল পরিচালনা করা হবে, সেভাবেই প্রটোকল জমা দেয়া হয়েছে। যাদের কোভিড-১৯ নেগেটিভ থাকবে, কোমর্বিডিটি থাকবে না এমন ১৮ বছরের ওপর সুস্থ বাংলাদেশি জনগণ এই ট্রায়ালে অংশ নিতে পারবেন।

জানা যায়, বিএমআরসির ন্যাশনাল রিসার্চ ইথিকস কমিটি এখন আবেদনটি বিবেচনা করবে। বিএমআরসি নীতিগত সম্মতি দিলে তা যাবে ঔষধ প্রশাসন অধিদপ্তরে। সেখানকার ন্যাশনাল ক্লিনিক্যাল ট্রায়াল অ্যাডভাইজারি কমিটি তখন অনুমোদন দেয়ার বিষয়টি বিবেচনা করবে।

রিসার্চ প্রটোকল জমা দেয়ার সময় গ্লোব ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ, গ্লোব বায়োটেকের সিইও ড. কাকন নাগ, আইইডিসিআরের পরিচালক তাহমিনা শিরিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি বিভাগের অধ্যাপক সিতেশ চন্দ্র বাছাড় সহ গ্লোব বায়োটেকের কয়েকজন গবেষক ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এর আগে বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের নীতিগত অনুমতি চেয়ে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে নথিপত্র জমা দেয়ার প্রস্তুতি নেন গবেষকেরা। সিআরও লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান এ ট্রায়াল পরিচালনা করবে। ট্রায়ালটি অনুষ্ঠিত হবে যেকোনো সরকারি হাসপাতালের একটি ইউনিটে। অনুমোদন পাওয়ার পর হাসপাতালের নাম প্রকাশ করা হবে।

ডেইলি বাংলাদেশ/ইকেডি