বিদেশে থাকা মানবপাচারকারীদের ধরতে শিগগিরই রেড নোটিশ

ঢাকা, সোমবার   ০১ মার্চ ২০২১,   ফাল্গুন ১৬ ১৪২৭,   ১৬ রজব ১৪৪২

বিদেশে থাকা মানবপাচারকারীদের ধরতে শিগগিরই রেড নোটিশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫০ ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ২১:৫১ ১৬ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বিদেশে থাকা ছয় মানবপাচারকারীকে গ্রেফতার করতে খুব শিগগিরই ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে বলে জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। 

শনিবার দুপুরে সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার এ কে এম আক্তারুজ্জামান ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

সিআইডি জানায়, এরই মধ্যে লিবিয়ায় ২৮ বাংলাদেশিকে হত্যা মামলায় দুই জনকে গ্রেফতার করা হয়েছে। বাকি চার আসামিও নজরদারির মধ্যে রয়েছে।

জানা গেছে, প্রতিবছর পর্যটক ভিসায় পাশের দেশ হয়ে কিংবা দালালদের মাধ্যমে নৌ ও আকাশ পথে জীবনের ঝুঁকি নিয়ে দেশ ছেড়ে পাড়ি জমান বহু মানুষ। তবে প্রতারণার ফাঁদে পড়ে এদের অনেকেই হত্যা ও নির্যাতনের শিকার হন। এর মধ্যে গত বছরের মে মাসে লিবিয়ার মিজদাহ শহরে মানব পাচারকারীদের গুলিতে ২৮ বাংলাদেশিসহ ৩০ জন নিহত ও ১২ জন আহত হন। যাদের বেশিরভাগ ভারত হয়ে ইতালির উদ্দেশ্যে লিবিয়া পাড়ি জমিয়েছিলেন। অসহায় বাংলাদেশিদের সেখানে আটকে রেখে নির্যাতন করে বিপুল পরিমাণ টাকা দাবি করা হয়।

এদিকে বাংলাদেশিদের হত্যার সেই ঘটনায় সিআইডি পল্টন ও বনানীতে ৩টি ও ভুক্তভোগীর পরিবার দেশের বিভিন্ন জায়গায় আরো ২৩টি মামলা করেন।

পরে পাচারচক্রকে ধরতে সিআইডি ছয়জনের বিরুদ্ধে গত নভেম্বরে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করে। এরপর জাফর ইকবাল নামে এক আসামিকে ইতালি থেকে ও শাহদাত হোসেনকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে গ্রেফতার করা হয়।

এ কে এম আক্তারুজ্জামান বলেন, ভূমধ্যসাগরীয় অঞ্চলের নিকটবর্তী দেশগুলোতে যারা মানবপাচারের সঙ্গে জড়িত, তাদের বেশিরভাগকেই আমরা শনাক্ত করতে পেরেছি। অচিরেই আরো কিছু রেড নোটিশ জারির প্রক্রিয়া আমরা শুরু করতে যাচ্ছি।

এছাড়া মানবপাচার রোধে সিআইডি আগের থেকে আরো কঠোর অবস্থানে রয়েছেন বলেও জানিয়েছেন পুলিশের এ কর্মকর্তা।

ডেইলি বাংলাদেশ/জেডআর