কঠোর নির্দেশনার আওতায় আসছেন প্রাথমিকের ২৫০ শিক্ষক

ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৮ জমাদিউস সানি ১৪৪২

কঠোর নির্দেশনার আওতায় আসছেন প্রাথমিকের ২৫০ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:০৬ ৪ ডিসেম্বর ২০২০  

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ফাইল ছবি)

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ফাইল ছবি)

সংযুক্ত হয়ে বিভিন্ন দফতর ও সংস্থায় কর্মরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আগের কর্মস্থলে স্থানান্তর করা হবে। একটি সফটওয়্যারের মাধ্যমে তাদের তালিকা তৈরি করা হবে। তালিকা তৈরির পর তাদের নিজ নিজ বিদ্যালয়ে ফেরত পাঠাতে নির্দেশনা জারি করবে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

ডিপিইর কর্মকর্তারা জানান, বিভিন্ন সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলায় অধিদফতরের অধীন প্রতিষ্ঠানে বদলি হয়েছেন। এরমধ্যে ডিপিইতে, জাতীয় প্রাথমিক শিক্ষা অ‌্যাকাডেমি (নেপ), উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারো, উপপরিচালকের কার্যালয়, জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ২৫০ জন শিক্ষক কর্মরত রয়েছেন। অনেকে প্রেষণেও বদলি হয়েছেন। বদলি হয়ে বর্তমানে দাফতরিক ও প্রশাসনিক কাজ করছেন।

জানা গেছে, যে সব শিক্ষক শিক্ষা প্রতিষ্ঠান ছেড়ে দফতর ও প্রশাসনিক কাজের জন্য বদলি হয়েছেন, তাদের আগের কর্মস্থলে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কর্মকর্তা ও শিক্ষকদের উপস্থিতি নিশ্চিত করতে ডিপিই থেকে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। এরমধ্যে সব শিক্ষক-কর্মকর্তার যোগদানের বিস্তারিত তথ্য ইনপুট (যুক্ত) করা হবে।

ডিপিইর মহাপরিচালক এ এম মনসুরুল আলম বলেন, শিক্ষকদের বিদ্যালয়ের বাইরে কোনো সংস্থা বা দফতরে রাখা হবে না। তাদের কাজ শিক্ষার্থীদের পাঠদান করা। কিন্তু তা না করে তারা বিভিন্ন প্রতিষ্ঠানে বদলি হয়েছেন। আমরা সেসব বদলি বাতিল করার চিন্তা-ভাবনা করছি।

তিনি বলেন, আমরা একটি সফটওয়্যার তৈরি করছি। সেখানে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর চাকরি সংক্রান্ত বিস্তারিত তথ্য থাকবে। শিক্ষকরা কে কোথায় বদলি হয়েছেন তা থেকে সহজেই শনাক্ত করা যাবে। সেসব বদলি বাতিল করে তাদের আগের কর্মস্থলে পাঠানো হবে বলে জানান তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএম