দক্ষ দুই কূটনীতিক পাবেন গোল্ড মেডেল: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

দক্ষ দুই কূটনীতিক পাবেন গোল্ড মেডেল: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৪৪ ২ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৫:০৪ ২ ডিসেম্বর ২০২০

ড. এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি

ড. এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি

কূটনীতিতে অবদান রাখার জন্য একজন বাংলাদেশি এবং বাংলাদেশে কাজ করেছে এমন একজন বিদেশি কূটনীতিককে গোল্ড মেডেল দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

মঙ্গলবার বঙ্গবন্ধু লেকচার সিরিজের উদ্বোধনী বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন একথা বলেন। এ অনুষ্ঠানের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

তিনি বলেন, দুজন অত্যন্ত দক্ষ কূটনীতিককে গোল্ড মেডেল দেয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আগামী ১৬ ডিসেম্বর এ দুজনের নাম ঘোষণা করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ অনেক মেগা প্রকল্প হাতে নিয়েছে এবং উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। তবে দেশ ‘ঋণ ফাঁদের’ দিকে ধাবিত হচ্ছে বলে কিছু ব্যক্তি যুক্তি দিচ্ছে। এটি আসলে তথ্য নির্ভর নয়।

তিনি বলেন, বাংলাদেশের মোট ঋণ মাত্র ১৫ শতাংশ, যা ঋণ ফাঁদের ৪০ শতাংশ সীমানা থেকে অনেক কম। অনেকে বলে থাকে বাংলাদেশ চীন ও ভারতের কাছ থেকে অনেক ঋণ নিচ্ছে এবং এর ফলে ঋণ ফাঁদ তৈরি হচ্ছে। এটি সঠিক নয়। কারণ চীন থেকে মোট ঋণের পরিমাণ জিডিপির ৬.৫ শতাংশ ও ভারতের ১.৩ শতাংশ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বিদেশে ৬৪টি বঙ্গবন্ধু সেন্টার করেছি। সেখানে সেমিনার, সম্মেলন, ফিল্ম উৎসব হবে এবং এ ধরনের অমূলক ধারণা দূর করার জন্য কূটনীতিকেরা কাজ করবেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর