বিনামূল্যে এইডস রোগীদের চিকিৎসা সেবা চালু রেখেছে সরকার

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

বিনামূল্যে এইডস রোগীদের চিকিৎসা সেবা চালু রেখেছে সরকার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৭ ১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:৪১ ১ ডিসেম্বর ২০২০

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনার সময়েও সরকার এইডস রোগীদের সব ধরণের চিকিৎসা সেবা ও পরীক্ষা ব্যবস্থা বিনামূল্যে চালু রেখেছে।

মঙ্গলবার ডিসেম্বর বিশ্ব এইডস দিবস উপলক্ষে দেয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী জানান, দেশ থেকে ২০৩০ সালের মধ্যে এইডস নির্মূল করার লক্ষ্যে কাজ করতে স্বাস্থ্যখাতের প্রতি প্রধানমন্ত্রীর বেশ কিছু নির্দেশনা রয়েছে। স্বাস্থ্যখাত প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কাজ করে যাচ্ছে। বিশ্বের অন্যান্য দেশে যখন এইডস আক্রান্ত ব্যক্তির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তখন আমাদের দেশে এই সংখ্যা প্রতিনিয়ত কমছে।

দেশের স্বাস্থ্যখাতের টিকাদান কর্মসূচির সাফল্যের কথা তুলে ধরে তিনি আরো জানান, প্রধানমন্ত্রী বিদেশ থেকে যত পুরস্কার পেয়ে দেশকে বিশ্ববাসীর কাছে সম্মানিত করেছেন। পুরস্কারের অধিকাংশই তিনি পেয়েছেন স্বাস্থ্যখাতের সফলতার জন্য। স্বাস্থ্যখাত এরই মধ্যেই পোলিও, টিটেনাস, যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। টিকাদান কর্মসূচির সাফল্যের কারণে প্রধানমন্ত্রী বিশ্বের মর্যাদাসম্পন্ন পুরস্কার ‘ভ্যাকসিন হিরো’ হয়েছেন।

বিশ্বের সবচেয়ে দুর্যোগপূর্ণ সময় এই কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রয়োগেও আগামীতে স্বাস্থ্যখাত সফল হবে বলে স্বাস্থ্যমন্ত্রী উল্লেখ করেন।

এইডস দিবস উপলক্ষে দেশে ও আন্তর্জাতিকভাবে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। দিবসটিতে এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘সারাবিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই নিব দায়িত্ব’।

দিবসটি উপলক্ষে আজ রাজধানীর শিল্পকলা একাডেমী হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল ও লাইন ডাইরেক্টর টিবিএল অ্যান্ড এএসপি অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম।

ডেইলি বাংলাদেশ/আরএইচ