কুমিল্লার নতুন কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু

ঢাকা, বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১,   মাঘ ৭ ১৪২৭,   ০৬ জমাদিউস সানি ১৪৪২

কুমিল্লার নতুন কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:০৮ ২৯ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:৩৩ ২৯ নভেম্বর ২০২০

শ্রীকাইল-২ গ্যাসক্ষেত্র

শ্রীকাইল-২ গ্যাসক্ষেত্র

কুমিল্লার মুরাদনগরে শ্রীকাইল-২ গ্যাসক্ষেত্রের ৪ নম্বর কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

শনিবার দুপুরে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন।

তিনি জানান, গ্যাসক্ষেত্রটি থেকে আগে প্রতিদিন পাঁচ-ছয় মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা যেত। এখন নতুন কূপ আবিষ্কারের ফলে প্রতিদিন ২২ থেকে ২৪ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পেট্রোবাংলার চেয়ারম্যান এবিএম আবদুল ফাত্তাহ এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব গুলনার নাজমুন নাহার। এসময় মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাসসহ পেট্রোবাংলা ও বাপেক্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে বাপেক্স ৫৫ দিন ধরে পরীক্ষা চালিয়ে গত ২০ নভেম্বর নতুন গ্যাস স্তরে ৩০-৪০ হাজার বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ নিশ্চিত করে।

অনুষ্ঠানের আগে জ্বালানি সচিব ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের হাজিপুরে শ্রীকাইল ইস্ট-১ গ্যাসক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে ‘রিগ ডাউন’ করেন। প্রায় আট কিলোমিটার পাইপ লাইন সংযোগ স্থাপনের পর ২০২১ সালের জুন নাগাদ এ ক্ষেত্র থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হবে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন/AN