লেফটেন্যান্ট জেনারেল পদোন্নতি প্রাপ্ত হয়ে এনডিসি’র কমাড্যান্ট হিসেবে নিয়োগ পেলেন মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান

ঢাকা, বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭,   ১৩ জমাদিউস সানি ১৪৪২

লেফটেন্যান্ট জেনারেল পদোন্নতি প্রাপ্ত হয়ে এনডিসি’র কমাড্যান্ট হিসেবে নিয়োগ পেলেন মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৬ ২৭ নভেম্বর ২০২০   আপডেট: ২০:১৬ ২৭ নভেম্বর ২০২০

মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান

মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর ভাইস-চ্যান্সেলর মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসানকে লেফটেন্যান্ট জেনারেল র‌্যাংকে পদোন্নতি প্রদানপূর্বক ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) কমাড্যান্ট হিসেবে নিয়োগদান করেছে সরকার।

বৃহস্পতিবার সরকারের একটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পদোন্নতির বিষয়টি নিশ্চিত করেছে। উল্লেখ্য, গত মাসে লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ ন্যাশনাল ডিফেন্স কলেজের কমাড্যান্ট পদ থেকে অবসর গ্রহণ করেন। 

জানা যায়, কর্মস্থলে যোগদানের পর আতাউল হাকিম সারওয়ার হাসানের লেফটেন্যান্ট জেনারেল র‌্যাংকটি কার্যকর করা হবে। 

উল্লেখ্য, বিগত মার্চে লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এ মেজর জেনারেল র্যাং ক নিয়ে ভাইস-চ্যান্সেলর হিসেবে যোগদান করেন।

বিইউপির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, জেনারেল হাসান ১৯৮৪ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন্ড প্রাপ্ত হন। লেফটেন্যান্ট জেনারেল হাসান ডিফেন্স সার্ভিস কমান্ড এবং বাংলাদেশের স্টাফ কলেজ ও ব্রাজিলের স্টাফ কলেজ থেকে গ্র্যাজুয়েশন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিফেন্স স্টাডিজে মাস্টার্স, বিইউপি থেকে ওয়ার স্টাডিজ ও সিকিউরিটি স্টাডিজ নিয়ে দুটো মাস্টার্স, আর্মড ফোর্সেস ওয়ার কোর্স এবং ন্যাশনাল ডিফেন্স কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে সিকিউরিটি স্টাডিজে পিএইচডি ডিগ্রি লাভ করেন।  

লেফটেন্যান্ট জেনারেল হাসান একটি পদাতিক ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার এবং দুটি পদাতিক বিগ্রেডের কমান্ডারের দায়িত্ব পালন ছাড়াও কক্সবাজারের রামুর ১০ পদাতিক ডিভিশনের প্রতিষ্ঠাতা জিওসি ছিলেন। এছাড়া ইতিপূর্বে  তিনি বাংলাদেশ সেনাবাহিনীর লজিস্টিকস এরিয়া কমান্ডার এবং যশোর এরিয়া কমান্ডার ও ৫৫ পদাতিক ডিভিশনেরও জিওসি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জেনারেল হাসান তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ট্যাম্পার মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড হেডকোয়ার্টার্সের কম্বাইন্ড প্ল্যানিং গ্রুপের ‘স্ট্র্যাটেজি প্ল্যানার’ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ