দক্ষিণ সুদানে ব্যানব্যাট-৩ এর মেডেল প্যারেড অনুষ্ঠিত

ঢাকা, বুধবার   ২৭ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭,   ১২ জমাদিউস সানি ১৪৪২

দক্ষিণ সুদানে ব্যানব্যাট-৩ এর মেডেল প্যারেড অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩১ ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ১৯:৩৯ ২৭ নভেম্বর ২০২০

জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি ডেভিড শিয়েরার দক্ষিণ সুদানে জাতিসংঘ কার্যক্রমে অংশগ্রহণকারী একজন বাংলাদেশি শান্তিরক্ষীকে ‘জাতিসংঘ মেডেল’ পরিয়ে দিচ্ছেন- আইএসপিআর

জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি ডেভিড শিয়েরার দক্ষিণ সুদানে জাতিসংঘ কার্যক্রমে অংশগ্রহণকারী একজন বাংলাদেশি শান্তিরক্ষীকে ‘জাতিসংঘ মেডেল’ পরিয়ে দিচ্ছেন- আইএসপিআর

দক্ষিণ সুদানের ওয়াও সুপার ক্যাম্পে ব্যানব্যাট-৩ এর শান্তিরক্ষীদের গত এক বছরের শান্তিরক্ষা কর্মকাণ্ডের স্বীকৃতিস্বরূপ ‘জাতিসংঘ মেডেল’ প্রদান প্যারেড গত ১০ নভেম্বর অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য  জানানো হয়।

আইএসপিআর জানায়, দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের (আনমিস) প্রধান ও জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি ডেভিড শিয়েরার প্রধান অতিথি হিসেবে প্যারেড পরিদর্শন করেন। তিনি ১৯ জন নারী শান্তিরক্ষীসহ ৮৬১ জন বাংলাদেশি শান্তিরক্ষীকে তাদের গত এক বছরের অসামান্য কৃতিত্বপূর্ণ অবদানের জন্য জাতিসংঘ মেডেল পরিয়ে দেন।

প্রধান অতিথি তার বক্তৃতায় সব প্রতিকূলতা অতিক্রম করে ব্যানব্যাট-৩ এর অনন্য অবদানের জন্য অভিনন্দন জানান ও ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, আমি জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতারেস এর পক্ষ থেকে অত্যন্ত আনন্দের সঙ্গে আপনাদের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পদক প্রদানের ঘোষণা করছি। আপনারা জাতিগত সংঘাতপূর্ণ টঞ্জ, ম্যাপেল ও কজেনা এলাকায় অনেক নিরপরাধ জনগণ বিশেষ করে নারী ও শিশুদের জীবন বাঁচিয়েছেন। করোনা মহামারির মধ্যেও দায়িত্ব পালনে আপনাদের অবিরাম প্রচেষ্টা ও কর্মতৎপরতা আমি সশ্রদ্ধচিত্তে স্মরণ করছি।

এছাড়া ডেভিড শিয়েরার ব্যানব্যাট এর সঙ্গে সংযুক্ত ফিমেল এনগেজমেন্ট টিমের অসাধারণ কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করে বলেন , ব্যানব্যাট-৩ এর নারী শান্তিরক্ষীরা দক্ষিণ সুদানে শান্তিরক্ষা কার্যক্রমে এক নতুন দিগন্ত উন্মোচন করেছেন। তিনি ব্যানব্যাট-৩ এর সিআইএমআইসি (জনকল্যাণমূলক) কর্মকাণ্ডের ফলে স্থানীয় জনগণের দুঃখ দুর্দশা লাঘব ও দীর্ঘমেয়াদী শান্তি স্থাপনে অনন্য দৃষ্টান্ত স্থাপনের প্রশংসা করেন।

মেডেল প্যারেড অনুষ্ঠানে দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত ঊর্ধ্বতন সামরিক,অসামরিক কর্মকর্তা ও দক্ষিণ সুদান সেনাবাহিনীর ঊর্ধ্বতন সেনা কর্মকর্তারা ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এসআর/এমকেএ