শীতের বাতাস বইছে, কমছে তাপমাত্রা

ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১,   মাঘ ৯ ১৪২৭,   ০৮ জমাদিউস সানি ১৪৪২

শীতের বাতাস বইছে, কমছে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৬ ২৪ নভেম্বর ২০২০   আপডেট: ১০:৩৭ ২৪ নভেম্বর ২০২০

শীতের বাতাস বইছে, কমছে তাপমাত্রা

শীতের বাতাস বইছে, কমছে তাপমাত্রা

সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত শীতের হাওয়া বইছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে। সারাদেশে হঠাৎ করেই তাপমাত্রা কমতে শুরু করেছে। গত তিনদিনে গড়ে ৫ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আগামী কয়েকদিনে আরো কিছুটা কমবে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, শীতের মৌসুম শুরু হয়েছে। এখন আস্তে আস্তে তাপমাত্রা কমতে থাকবে। কদিন আগে বৃষ্টি হওয়ায় তাপমাত্রা দ্রুত কিছুটা কমে গেছে। তিনি বলেন, এই তাপমাত্রা খুব বেশি কমবে না নভেম্বরে। ডিসেম্বরে তাপমাত্রা অনেকটা কমে যাবে। সেই সময় এক বা দুইটি শৈত্যপ্রবাহ হতে পারে বলে তিনি জানান।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, নভেম্বরে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে। এই মাসে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসবে। তবে তাপমাত্রা খুব বেশি কমবে না। আর হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে। 

২০ নভেম্বর দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ১৫ দশমিক ৬। তিনদিন পর ২৩ নভেম্বর তা প্রায় ৫ ডিগ্রি সেলসিয়াস কমেছে। আজ মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহীর বদলগাছিতে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। 

২০ নভেম্বর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ দশমিক ১। ২৩ নভেম্বর তা ৫ ডিগ্রি কমে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। এদিকে ময়মনসিংহ বিভাগে কমেছে ৭ ডিগ্রি সেলসিয়াস। ২০ নভেম্বর ময়মনসিংহে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০।  ২৩ নভেম্বর তা কমে ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।

চট্টগ্রামে কমেছে ৩ ডিগ্রি। ২০ নভেম্বর চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৬ ডিগ্রি। ২৩ নভেম্বর তা কমে ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। সিলেটে কমেছে ৪ ডিগ্রি, ২০ নভেম্বর সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৫। ২৩ নভেম্বর কমে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। 

রাজশাহীতে কমেছে ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। ২০ নভেম্বর রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৯ ডিগ্রি, ২৩ নভেম্বর তা কমে হয়েছে ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রংপুরে কমেছে ৫ ডিগ্রি, ২০ নভেম্বর রংপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৫ ডিগ্রি , ২৩ নভেম্বর তা কমে হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস।

খুলনায় কমেছে ৭ ডিগ্রি। ২০ নভেম্বর খুলনায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ দশমিক ৫, ২৩ নভেম্বর তা কমে হয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াস। বরিশালে কমেছে ৭ ডিগ্রি। ২০ নভেম্বর বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ১ ডিগ্রি, ২৩ নভেম্বর তা কমে হয়েছে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, সাগরে একটি সুস্পষ্ট লঘুচাপ তৈরি হয়েছে। এটি দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে সারাদেশের আকাশ অস্থায়ীভাবে মেঘলাসহ প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের কোথাও কোথাও ভোরের দিকে হালকা কুয়াশা পড়তে পারে

ডেইলি বাংলাদেশ/জেএস

শিরোনাম

Bullet২৭ জানুয়ারি করোনার ভ্যাকসিন প্রয়োগের উদ্বোধন Bulletমুজিববর্ষের উপহার পেলো ৭০ হাজার গৃহহীন পরিবার Bulletচুক্তি অনুযায়ী শিগগিরই করোনার ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ পাচ্ছে বাংলাদেশ Bulletআজ ৭০ হাজার গৃহহীন পরিবার পাচ্ছেন পাকা বাড়ি Bulletকরোনায় আক্রান্ত জিদান Bulletসিরিজ জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন Bulletক্যারিবীয়দের বিপক্ষে টাইগারদের হ্যাটট্রিক সিরিজ জয় Bulletসিরিজ জয়ে টাইগারদের লক্ষ্য ১৪৯ রান Bulletমাতারবাড়ীতে বেলুনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৩ Bulletবঙ্গবন্ধু সেতু এলাকায় ৪০ কিলোমিটার যানজট Bulletঢাকা-চট্টগ্রাম রুটের সব ফ্লাইট বাতিল Bulletঅবশেষে ফেব্রুয়ারিতে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান Bulletবিশ্বে করোনায় মৃত্যু ২১ লাখ ছাড়ালো Bulletঅর্ধশতকের আগেই ৪ উইকেট হারালো ক্যারবীয়রা