জন্মের পরই ইউনিক আইডি পাবে শিশু

ঢাকা, রোববার   ২৪ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৯ জমাদিউস সানি ১৪৪২

জন্মের পরই ইউনিক আইডি পাবে শিশু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৮ ২৩ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:০১ ২৩ নভেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

জন্মের পর দেশের প্রতিটি শিশুকে ১০ ডিজিটের ইউনিক আইডি বা ইউআইডি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মৃত্যু পর্যন্ত একজন নাগরিক ওই একটি নম্বরেই চিহ্নিত হবেন।

আগামী বছরের প্রথম দিন থেকে এটি বাস্তবায়িত হবে। এটি হবে একই সঙ্গে জন্ম নিবন্ধন, জাতীয় পরিচয় বা এনআইডি, পাসপোর্ট, করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) ও ব্যাংক অ্যাকাউন্টসহ আরো অনেক কিছুর নম্বর। 

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ইউনিক আইডি নম্বর বহাল রেখেই একটি শিশুর বয়স ১০ বছর পূর্ণ হলে এনআইডি কার্ড দেয়া হবে। ১০ বছর পূর্ণ না হলে একটি শিশুর আঙুলের ছাপসহ অন্যান্য বায়োমেট্রিক পূর্ণতা পায় না বলেই এনআইডি কার্ড দেয়া হবে না। তবে ইউনিক আইডি নম্বরের মাধ্যমে ১০ বছরের নিচের শিশুরা এনআইডির সুবিধা ভোগ করতে পারবে।

রোববার নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি উইং) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, এ বিষয়ে এক বছর ধরে আমাদের প্রস্তুতি চলছে। আশা করছি, নতুন বছরের শুরুর দিন থেকেই ইউনিক আইডির কাজ শুরু হয়ে যাবে।

জানা গেছে, গত ২ জানুয়ারি এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জন্ম ও মৃত্যু নিবন্ধন কর্তৃপক্ষের সঙ্গে এনআইডি উইংয়ের চুক্তি হয়েছে। ইউআইডির জন্য জাতীয় পরিচয় নিবন্ধন সিস্টেম ও জন্ম নিবন্ধন সিস্টেম দুটি জাতীয় পরিচয়পত্রের ইউআইডি সিস্টেমের সঙ্গে যুক্ত থাকবে।

এদিকে যাদের বয়স এরই মধ্যে ১৮ বছরের বেশি, অর্থাৎ যারা নিবন্ধিত হয়েছেন তাদের ইউআইডি নম্বর তৈরি হয়ে গেছে। যাদের বয়স ১৮ বছরের নিচে এবং যারা এখনো ভোটার হিসেবে নিবন্ধিত হয়নি, তাদের নির্ধারিত পদ্ধতিতে দেয়া হবে ইউআইডি।
 

ডেইলি বাংলাদেশ/জেডআর