টেন্ডুলকার-পন্টিংকে টপকে যাবার সুযোগ কোহলির

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২০ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

টেন্ডুলকার-পন্টিংকে টপকে যাবার সুযোগ কোহলির

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৩ ২২ নভেম্বর ২০২০  

বিরাট কোহলি

বিরাট কোহলি

ওয়ানডে সিরিজ দিয়ে ২৭ নভেম্বর থেকে অস্ট্রেলিয়া সফর শুরু করবে ভারতীয় ক্রিকেট দল। তিন ম্যাচের এ ওয়ানডে সিরিজে বেশক’টি রেকর্ড গড়ার সুযোগ আছে ভারতের অধিনায়ক বিরাট কোহলির।

এ পর্যন্ত ২৩৯ ইনিংসে কোহলির রান ১১৮৬৭। ১২ হাজার রানের ক্লাবে প্রবেশ করতে ১৩৩ রান প্রয়োজন কোহলির। তিন ম্যাচে ১৩৩ রান করতে পারলে, দ্রুত ১২ হাজার রান স্পর্শের  বিশ্বরেকর্ড গড়বেন কোহলি। বর্তমানে এই রেকর্ডটি মালিক ভারতের সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। ৩০০ ইনিংসে ১২ হাজার রান ক্লাবের সদস্য হয়েছেন টেন্ডুলকার। 

আবার তিন ম্যাচের সিরিজে একটি সেঞ্চুরি টেন্ডুলকারকে স্পর্শ করবেন কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭০টি ইনিংসে ৯টি সেঞ্চুরি করেছেন টেন্ডুলকার। কোহলির আছে ৮টি, মাত্র ৩৮ ইনিংসে। তাই এই সিরিজে একটি সেঞ্চুরি করলেই টেন্ডুলকারের রেকর্ড স্পর্শ করবেন কোহলি। আর সিরিজে দু’টি করলে তো, টপকেই যাবে টেন্ডুলকারকে।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার রিকি পন্টিংকে টপকে বিশ্বরেকর্ড গড়ার সুযোগ আছে কোহলির। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে অধিনায়ক হিসেবে পন্টিংয়ের করেছেন ৪১টি সেঞ্চুরি। সমান ৪১টি সেঞ্চুরি রয়েছে কোহলিরও।

আসন্ন সিরিজে আর একটি সেঞ্চুরি করলেই ক্রিকেটের ইতিহাসে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি শতকের মালিক হয়ে যাবেন কোহলি।

ডেইলি বাংলাদেশ/আরএস

শিরোনাম

Bulletজাতীয় চলচ্চিত্র পুরস্কার- ২০১৯ ঘোষণা; শ্রেষ্ঠ চলচ্চিত্র- ন’ডরাই ও ফাগুন হাওয়ায়, শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান ও সুনেরাহ বিনতে কামাল Bulletখুলনায় সানা হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড Bullet৩১ ডিসেম্বরের মধ্যে প্রণোদনার ৯০ শতাংশ অর্থ বিতরণ হবে: গভর্নর Bulletধর্ষণ মামলায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের তিন নেতার দুইদিনের রিমান্ড মঞ্জুর Bulletবাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরের নিরাপত্তার দায়িত্ব পালন করছে র‍্যাব-৭ ও ১৫ Bulletভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের প্রক্রিয়া শুরু, উখিয়া থেকে রোহিঙ্গাদের বহনকারী ১০টি বাস রওনা দিয়েছে Bulletবরিশালের মেহেন্দিগঞ্জে মা ও মেয়ের মরদেহ উদ্ধার