করোনা ঠেকাতে ক্যালিফোর্নিয়ায় রাত্রিকালীন কারফিউ

ঢাকা, সোমবার   ২৩ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৬ রবিউস সানি ১৪৪২

করোনা ঠেকাতে ক্যালিফোর্নিয়ায় রাত্রিকালীন কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০০ ২২ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাস সংক্রমণ আশঙ্কাজনকভাবে ছড়িয়ে পড়তে থাকায়যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে রাত্রিকালীন কারফিউ জারি করেছে স্থানীয় প্রশাসন। বৃহস্পতিবার জারি করা এই অচলাবস্থা রোবার থেকে শুরু হচ্ছে।

সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে, রাত দশটা থেকে সকাল ৫টা পর্যন্ত শহরের প্রায় সবকিছু বন্ধ থাকবে। মার্চের পর থেকে অঙ্গরাজ্যটিতে কয়েক দফায় কড়াকড়ি আরোপ করা হলেও এমন নির্দেশ এই প্রথম।

স্থানীয় প্রশাসন বিবৃতিতে বলেছে, আমরা সতর্কবার্তা পাচ্ছি। সামনে কঠিন সময়। হাসপাতালের চাপ কমাতে হলে কারফিউ ছাড়া উপায় নেই।

যুক্তরাষ্ট্রে এরইমধ্যে দিনভিত্তিক মৃত্যু ২ হাজার ছাড়িয়েছে। দেশটিতে পজিটিভ রোগী শনাক্ত হয়েছেন ১২ মিলিয়নের বেশি। এখন পর্যন্ত মৃতের সংখ্যা আড়াই লাখের বেশি। ব্রাজিল-ভারতে করোনা মারাত্মক আকার ধারণ করলেও এতটা খারাপ পরিস্থিতি হয়নি।

টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আগের নির্দেশের চেয়ে এখনকার রাত্রিকালীন নিয়মে বেশি শর্ত দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ রাতে বেশি চলাফেরা এবং অবসর সময় কাটান বলে কোনো রেস্টুরেন্ট ২১ ডিসেম্বর পর্যন্ত এই সময়ে খোলা যাবে না।

আগের নির্দেশ অনুযায়ী, সাধারণ মানুষ বাড়ির বাইরে হাঁটতে যেতে পারতেন। তবে এখন সেটিও করা যাবে না।

উল্লেখ্য, গত মার্চ মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, মৃতের সংখ্যা এক লাখ থেকে দুই লাখের মধ্যে থাকলে বুঝতে হবে আমাদের দেশ ভালো করেছে। গত মাসে যুক্তরাষ্ট্রে করোনার প্রাদুর্ভাব কমে আসায় ট্রাম্প ভবিষ্যদ্বাণী করেছিলেন, শিগগিরই যুক্তরাষ্ট্রে এই সংখ্যা শূন্যের কাছাকাছি চলে আসবে।

এদিকে করোনা মহামারির সময়ে মানুষের মৃত্যু নিয়েও যুক্তরাষ্ট্রে চলছে রাজনীতি। একে অন্যের ওপর দায় চাপাচ্ছে। ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন সোমবার বলেন, গত ছয় মাসে ডোনাল্ড ট্রাম্পের মিথ্যাচার ও অক্ষমতার কারণে ইতিহাসে সবচেয়ে বেশি মার্কিন নাগরিকের প্রাণহানি হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ