ডিএসই থেকে রাজস্ব বেড়েছে ৩২ কোটি টাকা

ঢাকা, সোমবার   ৩০ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৩ রবিউস সানি ১৪৪২

ডিএসই থেকে রাজস্ব বেড়েছে ৩২ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৬ ২২ নভেম্বর ২০২০   আপডেট: ২০:৩৬ ২২ নভেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা মহামারির মধ্যেও গত পাঁচ মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে ৩২ কোটি টাকা রাজস্ব পেয়েছে সরকার। ২০২০-২১ অর্থবছরের জুন থেকে অক্টোবর পর্যন্ত এ রাজস্ব আদায় বেড়েছে।

সংশ্লিষ্টদের মতে, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সতর্কতার সঙ্গে নানামুখী পদক্ষেপ নিয়েছে। কমিশনের নতুন নেতৃত্বের একাধিক সাহসী পদক্ষেপের ফলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে এসেছে।

জানতে চাইলে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, বাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী নতুন কমিশনকে নির্দেশ দিয়েছেন। এ কমিশনের সাহসিক নানা পদক্ষেপে বিনিয়োগকারীরা বাজারমুখী হয়েছেন। ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়াচ্ছে। লেনদেন বেড়ে যাওয়ায় এ খাত থেকে সরকারের রাজস্ব আয়ও বেড়েছে।

ডিএসইর কর্মকর্তাদের মতে, কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন এবং উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব পেয়ে থাকে সরকার। বাজারে লেনদেন বৃদ্ধি পাওয়ায় সরকার করও বেশি পাচ্ছে।

সেই হিসাবে গত ২০১৯-২০ অর্থবছরের (জুন-অক্টোবর) ৫ মাসে কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ৩৯ কোটি ৫০ লাখ ৭৮ হাজার ৭৬৩ কোটি এবং উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে ২৬ কোটি ২৭ লাখ ২১ হাজার ৮৯১ টাকা রাজস্ব পাওয়া গেছে। অর্থাৎ দুটি মিলিয়ে ডিএসই থেকে ৬৫ কোটি ৭৮ লাখ ৫৮২ টাকা রাজস্ব পেয়েছে সরকার।

২০২০-২১ অর্থবছরের একই সময় (জুন-অক্টোবর) ৫ মাসে কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ৬৮ কোটি ৬৮ লাখ ৪৭ হাজার ৭৯৮ কোটি এবং উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে ২৮ কোটি ৮৮ লাখ ৪৮ হাজার ১৪৩ টাকা রাজস্ব পাওয়া গেছে। অর্থাৎ দুটি মিলিয়ে ডিএসই থেকে ৯৭ কোটি ৫৬ লাখ ৯৫ হাজার ৯৪১ টাকা রাজস্ব পেয়েছে সরকার।

এ হিসাবে ২০১৯-২০ অর্থবছরের চেয়ে ২০২০-২১ অর্থবছরের পাঁচ মাসেই ডিএসইর রাজস্ব বেড়েছে ৩১ কোটি ৭৮ লাখ ৯৫ হাজার ৩৫৯ টাকা, যা বাজারের জন্য ইতিবাচক।

ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, পৃথিবীর সব দেশে ৯০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী। আর আমাদের দেশে ট্রেডারের সংখ্যা বেশি। তাই বাজারে আইনের শাসন কঠোরভাবে প্রয়োগ করা হলে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে ডিএসইর লেনদেন দুই হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন/আরএইচ