এবার পেনসিলভানিয়াতেও ট্রাম্পের মামলা খারিজ

ঢাকা, বুধবার   ২৫ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১১ ১৪২৭,   ০৮ রবিউস সানি ১৪৪২

এবার পেনসিলভানিয়াতেও ট্রাম্পের মামলা খারিজ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৫২ ২২ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া ভোট জালিয়াতির অভিযোগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী শিবিরের দায়ের করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত। মার্কিন স্থানীয় শনিবার মামলাটি খারিজ করে দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে অন্যতম ব্যাটলগ্রাউন্ড ছিল এই পেনসিলভানিয়া। যদিও রিপাবলিকানদের মামলাটিতে জেতার সম্ভাবনা বরাবরই কম ছিল। তবে ট্রাম্পের সমর্থক ও তার লিগ্যাল টিম, বিশেষ করে প্রেসিডেন্টের ব্যক্তিগত অ্যাটর্নি রুডি গিলিয়ানি পেনসিলভানিয়ার ফেডারেল বিচারকদের ওপর ভরসা করে জেতার আশা ধরে রেখেছিলেন। তবে রাজ্যটির সুপরিচিত রিপাবলিকান বিচারক ম্যাথিও ব্র্যান ট্রাম্প সমর্থকদের সেই দাবি বাতিল করে দিয়েছেন।

জানা গেছে, অঙ্গরাজ্যটিতে এত বিপুল সংখ্যক ভোট বাতিলের দাবির সপক্ষে ট্রাম্প সমর্থকদের আইনজীবীরা বাস্তবিক প্রমাণ উপস্থাপন করতে না পারায় তাদের তীব্র ভাষায় তিরস্কার করেন এ বিচারক।

তিনি বলেন, কেউ যখন এমন চমকপ্রদ পরিণতির আশা করে, তখন বাদীকে শক্ত আইনি যুক্তি এবং ব্যাপক দুর্নীতির বাস্তবিক প্রমাণে সজ্জিত হয়ে আসতে হয়, যেন তাদের প্রস্তাব মেনে নেয়া ছাড়া আদালতের কাছে আর কোনও বিকল্প না থাকে। কিন্তু এমনটি ঘটেনি।

সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টের খবরে জানা গেছে, এই মামলাটি খারিজ হওয়ার ফলে আগামী সপ্তাহেই পেনসিলভানিয়ার নির্বাচনের ফল প্রকাশ হবে। পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত ট্রাম্পের চেয়ে ৮০ হাজার ভোটে এগিয়ে আছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সর্বমোট ইলেকটোরাল কলেজ ভোট ৫৩৮টি। এর মধ্যে ট্রাম্প এখন পর্যন্ত ২৩২ ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। বাইডেন পেয়েছেন ৩০৬টি। নির্বাচনের জালিয়াতির অভিযোগ তুলে ইতোমধ্যে আইনি লড়াইয়ে নেমেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ