কোহলিকে ছাড়াও ভারত বিপদজ্জনক দল : রাজা

ঢাকা, সোমবার   ৩০ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৩ রবিউস সানি ১৪৪২

কোহলিকে ছাড়াও ভারত বিপদজ্জনক দল : রাজা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৭ ২১ নভেম্বর ২০২০  

পাকিস্তানের সাবেক ওপেনার রমিজ রাজা ও ভারত অধিনায়ক বিরাট কোহলি

পাকিস্তানের সাবেক ওপেনার রমিজ রাজা ও ভারত অধিনায়ক বিরাট কোহলি

অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়াও অস্ট্রেরিয়ায় টেস্ট সিরিজে ভারত ভয়ংকর দল মনে করছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা। প্রথমবারের মত বাবার হবার কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ তিন টেস্টে খেলবেন না ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তাই কোহলিকে ছাড়া ভারতকে ভঙ্গুর দল বলছেন অনেকেই। এজন্য টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকেই চোখ বুঝে ফেভারিট বলে দিচ্ছেনও। কিন্তু সেই দলে নেই পাকিস্তানের সাবেক ওপেনার রমিজ রাজা। তার মতে, কোহলিকে ছাড়াও ভারত দল বিপদজ্জনক। ভারতের এই দলে অনেক খেলোয়াড়ই আছেন, যারা ম্যাচ ঘুড়িয়ে দেয়ার ক্ষমতা রাখে।

কোহলি থাকবেন না, তাই টেস্ট সিরিজ জয়ের পথটা যে সহজ হয়েছে তা আকার ইঙ্গিতে এরই মধ্যে বুঝিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার ও অধিনায়ক টিম পাইন। শুধুমাত্র অস্ট্রেলিয়া দলই নয়, বিশ্বের সাবেক খেলোয়াড়রা টেস্ট সিরিজে ভবিষ্যতও দেখে ফেলেছেন। 

কিন্তু কোহলিকে ছাড়াও ভারত দলকে শক্তিশালী বলছেন পাকিস্তানের রাজা। ক্রিকেট বাজ ইউটিউব চ্যানেলে রাজা বলেন, অ্যাডিলেডে প্রথম টেস্টের পর কোহলি খেলবে না। প্রথম সন্তানের বাবা হবেন তিনি। খুবই আনন্দের খবর। তবে কোহলি না থাকলে, ভারত অসহায়ভাবে হারবে অস্ট্রেলিয়ার কাছে- এ বিষয়ে আমি মোটেও একমত নই। আমার মনে হয়, অস্ট্রেলিয়ার বোলারদের শাসন করার মতো ব্যাটিং লাইন-আপ ভারতের রয়েছে। ঠিক তেমনি অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের বিপক্ষে সাফল্য পাবার মত বোলারও ভারতের আছে। ভারতীয় বোলিংয়ের  অনেক উন্নতি করেছে। ভারতের বোলিং এখন খুব শক্তিশালী। তাই ব্যাটসম্যান-বোলাররা ভালো করলে, অস্ট্রেলিয়ার জন্য কঠিন সিরিজ হবে।

তবে কোহলির শুন্যতা ভারত পূরণ করতে পারবে না বলে নিশ্চিত বলছেন রাজা। তিনি বলেন, কোহলি না থাকায় যে শূন্যতা তৈরি হবে, তা পূরণ করা সম্ভব হবে না ভারতের। কোহলি দলের বড় শক্তি। তাই সিরিজ জিততে হলে একত্রে সকলকে পারফর্ম করতে হবে।

ভারতের বোলিং লাইন-আপে প্রশংসা করেছেন রাজা। গেল সিরিজের পরিপ্রক্ষিতেই এমনটা প্রশংসা রাজার, ‘ভারতের পেস আক্রমণে রয়েছেন বুমরাহ-সামি-উমেশ-সিরাজ-সাইনি। ইশান্তও দলে যোগ দিতে পারেন। স্পিন বিভাগে আছেন অশ্বিন-জাদেজা ও কুলদীপ। গত সিরিজে বোলারদের জন্যই সিরিজ জিতেছিলো ভারত। এবারও বোলারদের বড় অবদান রাখতে হবে।

ডেইলি বাংলাদেশ/আরএস