কোহলিকে ছাড়া চাপে থাকবে ভারত : পন্টিং

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২০ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

কোহলিকে ছাড়া চাপে থাকবে ভারত : পন্টিং

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৭ ২১ নভেম্বর ২০২০  

ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং

ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং

প্রথমবারের মত বাবা হবেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। সন্তানসম্ভবা স্ত্রী বলিউড তারকা আনুশকা শর্মার পাশে থাকতে অস্ট্রেলিয়া সফরের শেষ তিন টেস্টে থাকবেন না কোহলি। দলের অধিনায়ক ও সেরা ব্যাটসম্যানকে ছাড়াই শেষ তিন টেস্টে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে হবে টিম ইন্ডিয়াকে। এতে টেস্ট সিরিজের শুরু থেকেই ভারত চাপে থাকবে বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং।

কোহলির নেতৃত্বেই দু’বছর আগে প্রথমবারের মত অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিলো ভারত। বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখার মিশন নিয়ে ভারত এখন অস্ট্রেলিয়ায়। সীমিত ওভারের ক্রিকেটের সঙ্গে টেস্ট সিরিজ নিয়েও কোয়ারেন্টাইনের মধ্যে অনুশীলনে ব্যস্ত সময় পার করছে টিম ইন্ডিয়া।

তবে টেস্ট সিরিজ নিয়ে আলোচনা এখন তুঙ্গে। বিশেষভাবে টেস্ট সিরিজে কোহলির না থাকা। অনেকেই বলে দিয়েছেন, কোহলির অনুপস্থিতিতে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে দাপট দেখাবে। সেই দলে এবার যোগ দিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংও।

টেস্ট সিরিজ শুরুর আগ থেকেই ভারত চাপে পড়বে বলে মনে করেন পন্টিং, ‘কোহলিকে ছাড়া শেষ তিন টেস্ট খেলতে হবে ভারতকে। কিন্তু টেস্ট সিরিজ শুরুর আগ থেকেই চাপে থাকবে ভারত। কোহলি যে শেষ তিন টেস্টে থাকবে না, সেটিই ভারতের খেলোয়াড়দের মধ্যে বাড়তি প্রভাব ফেলবে’।

কেন সিরিজ শুরুর আগে চাপে পড়বে ভারত, সেটিও খোলাসা করেছে পন্টিং, ‘কোহলির ব্যাটিং ও নেতৃত্ব ছাড়াই খেলতে হবে ভারতকে। তার উপস্থিতি দলের জন্য বড় আত্মবিশ্বাস। কোহলি থাকবে না, সেটা এখনই চিন্তায় ফেলেছে দলের অন্যান্য খেলোয়াড়দের। এমন চিন্তাই, ভারতীয় দলের ক্রিকেটারদের মারাত্মক চাপে ফেলবে। আজিঙ্কা রাহানে নেতৃত্ব দেবে, বাড়তি চাপ মোকাবিলা করতে হবে। একই সঙ্গে কোহলির ব্যাটিং পজিশন চার নম্বর জায়গায় ব্যাট করার মতো কাউকে খুঁজতে হবে ভারতকে। আমার মনে হয় না, তারা নিশ্চিন্ত মনে খেলতে নামতে পারবে’।

সিরিজের প্রথম টেস্ট হবে দিবা-রাত্রির। গোলাপি বলে খেলার অভিজ্ঞতা ভারতের মাত্র একটি ম্যাচের। এখানেও ভারতকে চাপে ফেলবে বলে মনে করেন পন্টিং, ‘বিদেশের মাটিতে প্রথমবারের মত গোলাপি বল-এ টেস্ট খেলবে ভারত। এই টেস্ট নিয়ে আলাদা চিন্তা করতেই হবে ভারতকে। তাদের ব্যাটসম্যান-বোলাররা বড় ধরনের চ্যালেঞ্জে পড়বে। স্পিনার খেলানো হবে কি-না, তাও বাড়তি চিন্তা ভারতের। প্রথম ম্যাচে কোহলি থাকলেও, সব কিছু নিয়ে টেস্ট সিরিজের শুরুতে বড় চ্যালেঞ্জের সামনে ভারত’।

স্টিভেন স্মিথ-ডেভিড ওয়ার্নার না থাকায়, গত সফরের সিরিজ জয়ের সুযোগ পেয়েছিলো ভারত। কিন্তু এবার সেই সুযোগ আর ভারত পাচ্ছে না বলে মনে করেন পন্টিং। তিনি বলেন, ‘হ্যা, গত সফরে ভারত সত্যিই ভাল খেলেছে। কিন্তু এটিও দেখতে হবে, অস্ট্রেলিয়ার দুই সেরা ব্যাটসম্যান স্মিথ-ওয়ার্নার ছিল না। কিন্তু এবার জয় পেতে ভারতকে সেরা ক্রিকেটাই খেলতে হবে’।

ডেইলি বাংলাদেশ/আরএস

শিরোনাম

Bulletজাতীয় চলচ্চিত্র পুরস্কার- ২০১৯ ঘোষণা; শ্রেষ্ঠ চলচ্চিত্র- ন’ডরাই ও ফাগুন হাওয়ায়, শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান ও সুনেরাহ বিনতে কামাল Bulletখুলনায় সানা হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড Bullet৩১ ডিসেম্বরের মধ্যে প্রণোদনার ৯০ শতাংশ অর্থ বিতরণ হবে: গভর্নর Bulletধর্ষণ মামলায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের তিন নেতার দুইদিনের রিমান্ড মঞ্জুর Bulletবাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরের নিরাপত্তার দায়িত্ব পালন করছে র‍্যাব-৭ ও ১৫ Bulletভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের প্রক্রিয়া শুরু, উখিয়া থেকে রোহিঙ্গাদের বহনকারী ১০টি বাস রওনা দিয়েছে Bulletবরিশালের মেহেন্দিগঞ্জে মা ও মেয়ের মরদেহ উদ্ধার