ভিডিওতে বিজ্ঞাপন দেখালেও সবাইকে টাকা দেবে না ইউটিউব

ঢাকা, সোমবার   ৩০ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৩ রবিউস সানি ১৪৪২

ভিডিওতে বিজ্ঞাপন দেখালেও সবাইকে টাকা দেবে না ইউটিউব

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৩ ২১ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:২৭ ২১ নভেম্বর ২০২০

সব ভিডিওতে বিজ্ঞাপন দেখালেও টাকা দেবে না ইউটিউব। ছবি: সংগৃহীত

সব ভিডিওতে বিজ্ঞাপন দেখালেও টাকা দেবে না ইউটিউব। ছবি: সংগৃহীত

বিজ্ঞাপন নীতিমালায় বড় পরিবর্তন এনেছে ইউটিউব। এখন থেকে সব ভিডিওতেই বিজ্ঞাপন দেখাবে গুগল। তবে চ্যানেল মনিটাইজেশন না করা থাকলে ভিডিও নির্মাতারা কোনো অর্থ পাবেন না।

ইউটিউবের টার্মস অব সার্ভিসে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা এরই মধ্যে ‘রাইট টু মনিটাইজ’ নামের একটি অপশন দেখতে পাচ্ছেন। তবে বিশ্বব্যাপী এ বিভাগ চালু হতে ২০২১ সাল পর্যন্ত সময় লাগবে বলে জানিয়েছে ফোবর্স।

ওয়াইপিপি-র সদস্য হলেই এতদিন ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন দিতো। ওয়াইপিপি-তে ভিডিও নির্মাতাদের যুক্ত করতে ইউটিউব কিছু শর্ত দেয়। এ জন্য চ্যানেলে এক হাজারের বেশি অনুসারী থাকতে হয়। পাশাপাশি শেষ ১২ মাসে ৪ হাজার ঘণ্টা ভিউ লাগে।

নতুন নীতিমালায় বলা হয়েছে, যে সব চ্যানেল ইউটিউবের পার্টনার প্রোগ্রাম (ওয়াইপিপি)-তে নেই, তাদের কিছু ভিডিওতে আজকে থেকে বিজ্ঞাপন যোগ করা হবে। এর মানে মনিটাইজেশনে না থাকলেও আপনার ভিডিওতে বিজ্ঞাপন পেতে পারেন। যেহেতু আপনি ওয়াইপিপি-তে নেই, তাই বিজ্ঞাপন থেকে কোনো অর্থ পাবেন না।

তবে ইউটিউবের এ নিয়মের সমালোচনা করছেন অনেকেই। কারণ ইউটিউবে কম অনুসারী এবং ভিউ’র চ্যানেল থেকে তারা আয় করবে, অথচ নির্মাতাদের কোনো কিছু দেবে না। বিষয়টিকে মানুষকে ঠকানোর নতুন নীতিমালা বলেও উল্লেখ করেছেন সেইন্টনেল নামের একজন মার্কিন প্রযুক্তিবিদ।

ডেইলি বাংলাদেশ/এনকে