নতুন নিয়মে নির্ধারিত হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালিষ্ট 

ঢাকা, সোমবার   ২৩ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৬ রবিউস সানি ১৪৪২

নতুন নিয়মে নির্ধারিত হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালিষ্ট 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১১ ২১ নভেম্বর ২০২০  

আইসিসি টেস্ট  চ্যাম্পিয়নশিপ

আইসিসি টেস্ট  চ্যাম্পিয়নশিপ

পয়েন্টের শতাংশের হিসেবে নির্ধারিত হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালিষ্ট। করোনাভাইরাসের কারনে গেল মার্চ থেকে বেশ কিছু দ্বিপক্ষীয় সিরিজ ভেস্তে গেছে। ভেস্তে যাওয়া সিরিজগুলো ফাইনালের জন্য নির্ধারিত তারিখের আগে আয়োজন করা সম্ভব নয়। কারণ ফাইনাল হবে ২০২১ সালের ১৪ জুন। তাই টেস্ট  চ্যাম্পিয়নশিপ ফাইনালিষ্ট নির্ধারণের জন্য নিয়ম বদলে ফেললো ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পয়েন্টের ভিত্তিতে নয়, পয়েন্টের শতাংশের হিসেবে ফাইনালিষ্ট নির্ধারণ করবে আইসিসি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন নিয়মে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালিষ্ট নির্ধারণের কথা জানিয়েছে আইসিসি। আইসিসির সভায় অনিল কুম্বলের নেতৃত্বে ক্রিকেট কমিটির করা সুপারিশে নতুন নিয়ম অনুমোদন হয়েছে।

নতুন নিয়মে বর্তমানে পয়েন্ট টেবিলের শীর্ষে যারা রয়েছে, তাদের কোনো সমস্যা হবে না বলেও জানিয়েছে আইসিসি। আর যাদের করোনার কারণে সিরিজ ভেস্তে গেছে, তাদেরও পয়েন্টের হার বাড়িয়ে নেয়ার সুযোগ থাকছে।

পুরনো নিয়ম অনুযায়ী প্রতিটি দলের ৬টি সিরিজ শেষে পয়েন্ট টেবিলে শীর্ষ দুই দলকে নিয়ে ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।  

কিন্তু সময়ের অভাবে যেহেতু প্রত্যক দলের ৬টি সিরিজ আয়োজন করা সম্ভব নয়, তাই পয়েন্টের হিসেব বদলে পয়েন্টের শতাংশ হিসেবের উপর ভর করে দুই ফাইনালিস্টকে বেছে নেয়ার নিয়ম করলো আইসিসি।

বর্তমানে পয়েন্টের শতাংশের হিসেবে এগিয়ে অস্ট্রেলিয়া। কিন্তু পয়েন্টের দিক দিয়ে এগিয়ে ভারত।

৩ সিরিজ শেষে ২৯৬ পয়েন্ট পাওয়ায় অস্ট্রেলিয়ার পয়েন্টের শতাংশ ৮২ দশমিক ২২। ৪ সিরিজে ৩৬০ পয়েন্ট নিয়ে ভারতের পয়েন্টের শতাংশ ৭৫। ৪ সিরিজে ২৯২ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের পয়েন্টের শতাংশ ৬০ দশমিক ৮৩। ৩ সিরিজে ১৮০ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ডের পয়েন্টের শতাংশ ৫০।

টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনো পর্যন্ত কোন পয়েন্ট পায়নি বাংলাদেশ। ফলে বাংলাদেশের শতাংশের হিসাবও নেই। এতে টেবিলের তলানিতে রয়েছে বাংলাদেশ।

ডেইলি বাংলাদেশ/আরএস