১০ হাজার স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা চীনের

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২০ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

১০ হাজার স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা চীনের

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৫ ২০ নভেম্বর ২০২০  

১০ হাজার স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা চীনের। ছবি: সংগৃহীত

১০ হাজার স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা চীনের। ছবি: সংগৃহীত

মহাকাশে দশ হাজার কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) স্থাপনের পরিকল্পনা রয়েছে চীনের। মূলত চিরপ্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্রের সঙ্গে মহাকাশ প্রযুক্তিতে ভারসাম্য রাখতেই চীনের নতুন এই লক্ষমাত্রা।

কক্ষপথে চীনের স্যাটেলাইট সংখ্যা এখন পর্যন্ত ৪৩২টি। অর্থাৎ রকেট ও মহাকাশ যান নির্মাতা স্পেসএক্সের তুলনায় অনেক কম। তবে এ কাজে তারা স্পেসএক্স-এরই সাহায্য  নেবে।

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স তাদের নিজস্ব ইন্টারনেট সেবা স্টারলিংকের নেটওয়ার্ক সাগর ও দুর্গম অঞ্চলে পৌঁছে দিতে অন্তত ১২ হাজার স্যাটেলাইট স্থাপনের কার্যক্রম শুরু করেছে।

ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে এসব স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। এ নিয়ে স্পেসএক্সের স্যাটেলাইট বেড়ে দাঁড়িয়েছে ৭৭৫। ২০২১ সালের জানুয়ারিতে প্রতিষ্ঠানটি বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক স্যাটেলাইট প্রতিস্থাপনকারীর মর্যাদা লাভ করবে।

স্পেসএক্সের স্যাটেলাইটগুলো কক্ষপথের নিচের স্তর অনেকটাই দখলে রেখেছে। চীন মনে করছে- এখনই নিচের এই কক্ষপথে স্যাটেলাইট স্থাপন না করা গেলে পরে সেই পর্যাপ্ত সুযোগ পাওয়া যাবে না।

ডেইলি বাংলাদেশ/এনকে

শিরোনাম

Bulletজাতীয় চলচ্চিত্র পুরস্কার- ২০১৯ ঘোষণা; শ্রেষ্ঠ চলচ্চিত্র- ন’ডরাই ও ফাগুন হাওয়ায়, শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান ও সুনেরাহ বিনতে কামাল Bulletখুলনায় সানা হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড Bullet৩১ ডিসেম্বরের মধ্যে প্রণোদনার ৯০ শতাংশ অর্থ বিতরণ হবে: গভর্নর Bulletধর্ষণ মামলায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের তিন নেতার দুইদিনের রিমান্ড মঞ্জুর Bulletবাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরের নিরাপত্তার দায়িত্ব পালন করছে র‍্যাব-৭ ও ১৫ Bulletভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের প্রক্রিয়া শুরু, উখিয়া থেকে রোহিঙ্গাদের বহনকারী ১০টি বাস রওনা দিয়েছে Bulletবরিশালের মেহেন্দিগঞ্জে মা ও মেয়ের মরদেহ উদ্ধার