১৫ বছরের আগে অভিষেক নয়: আইসিসি

ঢাকা, সোমবার   ২৩ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৬ রবিউস সানি ১৪৪২

১৫ বছরের আগে অভিষেক নয়: আইসিসি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৫ ২০ নভেম্বর ২০২০   আপডেট: ২০:০৫ ২০ নভেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার ক্ষেত্রে ন্যুনতম বয়স সীমা বেধে দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে ১৫ বছর হওয়ার আগে কোনো ক্রিকেটার আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবে না। 

সম্প্রতি এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। এতদিন আন্তর্জাতিক অঙ্গনে ক্রিকেটারদের অংশ নেয়ার ক্ষেত্রে কোনো বয়স সীমা ছিল না। ফলে ক্রিকেটারদের সুযোগ পাওয়ার ক্ষেত্রে এটি একটি বড় নিয়ম হয়েই এসেছে বলা যায়।

আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ক্রিকেটারদের সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য ন্যূনতম বয়সের বিধি-নিষেধের প্রবর্তন করেছে আইসিসি। এই বয়সসীমা দ্বি-পাক্ষিক এবং অনূর্ধ্ব-১৯ সহ সব ধরণের ক্রিকেটের জন্যই প্রযোজ্য। এখন থেকে পুরুষ, নারী এবং অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক ক্রিকেটে খেলোয়াড়দের অভিষেক হওয়ার আগে সর্বনিম্ন বয়স ১৫ বছর হতে হবে।

তবে কখনো কখনো বিশেষ বিবেচনায় ১৫ বছরের নিচের খেলোয়াড়দের অভিষেক করানো যাবে বলেও জানিয়েছে আইসিসি। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, ব্যতিক্রমী পরিস্থিতিতে যদি কোনো সদস্য বোর্ড আইসিসির কাছে আবেদন করে তাহলে ১৫ বছরের কম বয়সী খেলোয়াড়কে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অনুমতি দেয়া যেতে পারে। তবে সেক্ষেত্রে সেই খেলোয়াড়ের খেলার অভিজ্ঞতা, মানসিক বিকাশ এবং সুস্থতার প্রমাণ দিতে হবে।

১৯৯৬ সালে পাকিস্তানের হাসান রাজা ১৪ বছর ২২৭ দিন বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হন। এখন পর্যন্ত সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে নিজের রেকর্ড অক্ষুণ্ণ রেখেছেন তিনি। টেস্ট ক্রিকেটে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের অভিষেক হয়েছে। ১৬ বছর ২০৫ দিনে সাদা পোশাকের ক্রিকেটে প্রথম খেলতে নেমেছিলেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এএল