সমুদ্রের সম্পদ আহরণ করবো: প্রাণিসম্পদ মন্ত্রী

ঢাকা, শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১০ রবিউস সানি ১৪৪২

সমুদ্রের সম্পদ আহরণ করবো: প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৬ ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ২১:৫৬ ২৯ অক্টোবর ২০২০

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম- ছবি: ডেইলি বাংলাদেশ

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম- ছবি: ডেইলি বাংলাদেশ

সমুদ্রের সব সম্পদ আহরণ করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) আয়োজিত ‘সুনীল অর্থনীতিতে সিউডের সম্ভাবনা: গবেষণা অগ্রগতি ও বাণিজ্যিকীকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান তিনি।

মন্ত্রী বলেন, সমুদ্রের নিচে মূল্যবান মৎস্য সম্পদ রয়েছে। আমরা সেটা আহরণ করবো। এ লক্ষ্যে আমরা বিভিন্ন পরিকল্পনা নিয়েছি।

এরই মধ্যে সমুদ্র থেকে টুনা মাছ আহরণের প্রকল্প নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, এই মাছ থেকে বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ রয়েছে। সমুদ্র সম্পদে আমরা পরিপূর্ণতার জায়গায় পৌঁছাবো। অপার সম্ভাবনার বাংলাদেশে স্কুইডসহ সব সমুদ্র সম্পদ বিকশিত করার জন্য যা যা পদক্ষেপ নেয়া দরকার সেটা সরকার নেবে।

মন্ত্রী বলেন, কেউ কেউ বাংলাদেশকে প্রাকৃতিক দুর্যোগের সিম্বলিক সেন্টার বলতেন। কেউ কেউ বলতেন তলাবিহীন ঝুড়ি। বিভিন্ন সময়ে এখান থেকে অনেকে অনেক সম্পদ নিয়ে গেলেও মৌলিক সম্পদ নিয়ে যেতে পারেননি। সেটা হচ্ছে আমাদের প্রাকৃতিক সম্পদ এবং মানুষের দৃঢ়চেতা মনোবলের সম্পদ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেটা বুঝতে পেরেছিলেন।

সেকারণে বঙ্গবন্ধু ১৯৭৩ সালে সমুদ্র সংক্রান্ত আইন করার স্বপ্ন দেখেছিলেন উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৭৩ সালে সমুদ্র সংক্রান্ত আইন করার স্বপ্ন দেখেছিলেন। আমরা তার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাজ করছি।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে/এইচএন/এআর