২০২১ সালের সরকারি ছুটির চূড়ান্ত তালিকার অনুমোদন আজ

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৭ রবিউস সানি ১৪৪২

২০২১ সালের সরকারি ছুটির চূড়ান্ত তালিকার অনুমোদন আজ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৩৫ ২৫ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৪৫ ২৫ অক্টোবর ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

২০২১ সালের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তালিকাটি অনুমোদনের জন্য আজ রোববার মন্ত্রিসভার বৈঠকে উঠতে পারে।মন্ত্রিসভার অনুমোদন সাপেক্ষে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে। 

খসড়া তালিকা অনুযায়ী, ২০২১ সালে সাধারণ ছুটি ১৪ দিন ও নির্বাহী আদেশে ছুটি আট দিন। মোট ২২ দিন সাধারণ ও নির্বাহী আদেশের ছুটি হলেও এর মধ্যে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি রয়েছে সাত দিন। এ সংক্রান্ত খসড়া ক্যালেন্ডার মন্ত্রিসভায় উঠানোর অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। এরপরই ২০২১ খ্রিস্টাব্দের ক্যালেন্ডার ছাপানোর প্রক্রিয়া শুরু হবে।

তালিকা অনুযায়ী, শবে-বরাত ২৯ মার্চ সোমবার, শবে-কদর ১০ মে সোমবার, ঈদুল ফিতর ১৩ মে বৃহস্পতিবার, ঈদুল আজহা ২০ জুলাই মঙ্গলবার, আশুরা ১৯ আগস্ট বৃহস্পতিবার, ঈদে মিলাদুন্নবী (সা.) ১৯ অক্টোবর মঙ্গলবার। তবে চাঁদ দেখা সাপেক্ষে এগুলো পরিবর্তন হতে পারে। 

ধর্মীয় পর্ব উপলক্ষে প্রজাতন্ত্রের কর্মচারীদের তিন দিনের ঐচ্ছিক ছুটি ভোগের সুযোগ রয়েছে। একইভাবে পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে কর্মরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি বা অনুরূপ সামাজিক উৎসব উপলক্ষে দুই দিনের ঐচ্ছিক ছুটির বিধান রয়েছে।

বিভিন্ন জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবসের ছুটি সাধারণ ছুটির অন্তর্ভুক্ত। এর মধ্যে সাপ্তাহিক ছুটি চারটি শুক্রবার ও দুটি শনিবার অন্তর্ভুক্ত রয়েছে। বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে আট দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকবে। নির্বাহী আদেশে ছুটির মধ্যে এক দিন সাপ্তাহিক ছুটি (শনিবার) রয়েছে। সাধারণ ছুটি ও নির্বাহী আদেশের ছুটি ২২ দিন হলেও সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবারের কারণে এই ছুটি কার্যত ১৫ দিন।

এদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ৮ নভেম্বর বসছে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন। এই অধিবেশনে রাষ্ট্রপতি যে ভাষণ দেবেন তা অনুমোদনের জন্য আজ মন্ত্রিসভার বৈঠকে উঠছে। এ ছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২১ সালের সরকারি ছুটির তালিকাও এই বৈঠকে উঠতে পারে।

সূত্র জানায়, রাষ্ট্রপতির ভাষণ অনুমোদনের জন্যই জরুরি ভিত্তিতে আজকের বৈঠকটি ডাকা হয়েছে। এ ছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২১ সালের সরকারি ছুটির তালিকাও এই বৈঠকে উঠতে পারে।

ডেইলি বাংলাদেশ/জেএস