রোহিঙ্গাদের অবশ্যই জন্মস্থানে ফিরে যেতে হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ঢাকা, রোববার   ০৬ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২২ ১৪২৭,   ১৯ রবিউস সানি ১৪৪২

রোহিঙ্গাদের অবশ্যই জন্মস্থানে ফিরে যেতে হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৩১ ২৩ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:১৪ ২৩ অক্টোবর ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

রোহিঙ্গাদের অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব তাদের জন্মস্থান মিয়ানমারে ফিরে যেতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চেয়েছেন তিনি। বৃহস্পতিবার রোহিঙ্গাদের বিষয়ে ফান্ড সংগ্রহে আয়োজিত সম্মেলনে এ সহায়তা চান তিনি।

রোহিঙ্গাদের জরুরি মানবিক সহায়তার জন্য ভার্চ্যুয়ালি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। রোহিঙ্গা শরণার্থী ও আশ্রয়দানকারী দেশগুলোকে সহায়তা প্রদান ও উৎসাহিত করতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গাদের অবশ্যই তাদের দেশে ফিরতে হবে। রোহিঙ্গারা মিয়ানমারে নিষ্ঠুর ও অমানবিক নির্যাতনের শিকার হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক বিবেচনায় সীমান্ত খুলে দিয়েছিলেন। একইভাবে রোহিঙ্গারা সাগরে নৌকায় ভেসে থাকলেও আমরা আশ্রয় দিয়েছি।

২০১৮ সালে দ্বিপক্ষীয় চুক্তি হওয়ার পর মিয়ানমারের রাজনৈতিক সদিচ্ছার অভাব ও অঙ্গীকার পূরণে ব্যর্থতার কারণে এখনো পর্যন্ত একজন রোহিঙ্গাকেও ফেরত পাঠানো সম্ভব হয়নি। গত তিন বছর ধরে বাস্তুচ্যুত রোহিঙ্গারা পাচারের শিকার হচ্ছেন, অনেকেই উগ্রবাদ ও নানা অপরাধে জড়িয়েছেন।

রোহিঙ্গাদের মধ্যে আত্মবিশ্বাস ফিরিয়ে এনে ফেরত পাঠাতে তিনি আসিয়ান, জাতিসংঘ ও প্রতিবেশী দেশগুলোর সহযোগিতা প্রত্যাশা করেন।

ডেইলি বাংলাদেশ/আরএ/টিআরএইচ/এইচএন