সমুদ্রবন্দরে হুঁশিয়ারি সংকেত বেড়ে ৪

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৭ রবিউস সানি ১৪৪২

সমুদ্রবন্দরে হুঁশিয়ারি সংকেত বেড়ে ৪

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪২ ২২ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৪৩ ২২ অক্টোবর ২০২০

সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। ছবি: সংগৃহীত

সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। ছবি: সংগৃহীত

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, চট্টগ্রাম, মোংলা, কক্সবাজার ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সমুদ্র সংকেত নামিয়ে ৪ (চার) নম্বর (পুনঃ) ৪ (চার) নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের ওয়েবসাইটে বলা হয়েছে, নিম্নচাপের কারণে রাজশাহী, ঢাকা, খুলনা,বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। দক্ষিণ-পশ্চিম মৌসুমীবায়ু দেশের উত্তর-পশ্চিম অংশ থেকে প্রত্যাহার করা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়া আগামী পাঁচদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে বৃষ্টি কমতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মধ্য-বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে সুষ্পষ্ট লঘুচাপ আকারে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি আরো ঘনীভূত হতে পারে।

দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চল থেকে বিদায় নিতে শুরু করেছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আরো এলাকা থেকে বিদায় নেয়ার অনুকূলে রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় অবস্থান করছে।

আবহাওয়া অফিস বলছে, গত ১০ অক্টোবর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়েছিল। সেটি পরে গভীর নিম্নচাপে পরিণত হয়ে ভারতের ওড়িশায় স্থলভাগ অতিক্রম করে। তখন অবশ্য কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। অবশ্য এই মাসে একটি ঘূর্ণিঝড়ের খবর আগেই দিয়ে রেখেছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড়ে রূপ নিলে তখন তার নাম হবে ‘গতি’।

ডেইলি বাংলাদেশ/এনকে