আরো ৩ বছরের জন্য ওয়াসার এমডি হলেন তাকসিম এ খান

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৬ ১৪২৭,   ০৪ রবিউল আউয়াল ১৪৪২

আরো ৩ বছরের জন্য ওয়াসার এমডি হলেন তাকসিম এ খান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫২ ১ অক্টোবর ২০২০  

তাকসিম এ খান- ফাইল ছবি

তাকসিম এ খান- ফাইল ছবি

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানের মেয়াদ আরো তিন বছর বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (পানি সরবরাহ অনুবিভাগ) মোহাম্মদ ইবরাহিম।

বৃহস্পতিবার বিকেলে তিনি জানান, ওয়াসা বোর্ডের সুপারিশের পর তাকসিম এ খানের নিয়োগ সংক্রান্ত ফাইল অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অতিরিক্ত সচিব বলেন, তাকে (তাকসিম এ খান) আরো ৩ বছরের জন্য ওয়াসার এমডি নিয়োগের ফাইল প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। আমরা ওয়াসা কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছি। ওয়াসা হচ্ছে কর্মাশিয়াল কর্পোরেট বডি। অনুমোদনের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, এই নিয়োগের বিষয়ে আমাদের এখন থেকে কোনো প্রজ্ঞাপন হবে না। এখন ওয়াসা বোর্ডের সঙ্গে তার (তাকসিম এ খান) চুক্তি হবে।

গত ১৯ সেপ্টেম্বর বিকেলে অনুষ্ঠিত ঢাকা ওয়াসা বোর্ড সভায় এমডি হিসেবে তাকসিম এ খানের মেয়াদ আরো ৩ বছর বাড়ানোর সুপারিশ করা হয়। এই সুপারিশ পাঠানো হয় স্থানীয় সরকার বিভাগে। স্থানীয় সরকার বিভাগ থেকে তা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়।

এদিকে গত ২৪ সেপ্টেম্বর ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে তাকসিম এ খানকে পুনর্নিয়োগ প্রস্তাবের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন প্রকৌশলী খন্দকার মনজুর মোরসেদ।

বুধবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ রিটের শুনানি এক সপ্তাহ মুলতবি করেছেন।

রিটকারীদের আইনজীবী মো. তানভীর আহমেদ বলেন, ওয়াসার এমডি তাকসিম এ খানের মেয়াদ বাড়ানোর জন্য সরকারের সংশ্লিষ্ট দফতরে প্রস্তাব পাঠানো হয়েছে। কিন্তু মেয়াদ ঠিক করে এখনো আদেশ দেয়নি সরকারের সেই দফতর। তাই আমরা আরো এক সপ্তাহ অপেক্ষা করে দেখব তার মেয়াদ বাড়ানো হয় কিনা। ওয়াসা এমডির মেয়াদ বাড়ানোর বিষয়ে সরকারে সিদ্ধান্তের পর আমরা রিটের পরবর্তী পদক্ষেপ নেব।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মো. তানভীর আহমেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর-উস সাদিক চৌধুরী।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ