কৃষক উদ্যোক্তাদের জন্য শিগগিরই চালু হচ্ছে বিপণন ডাক সেবা

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০,   কার্তিক ১৪ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

কৃষক উদ্যোক্তাদের জন্য শিগগিরই চালু হচ্ছে বিপণন ডাক সেবা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৩২ ২৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:৫৩ ২৯ সেপ্টেম্বর ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

কৃষক ও কৃষি উদ্যোক্তাদের জন্য শিগগিরই বিপণন ডাক সেবা চালু হচ্ছে বলে জানিয়েছেন কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ।

সোমবার একশন এইড বাংলাদেশ ও মার্কেট ডেভলপমেন্ট ফাউন্ডেশনের (এমডিএফ) যৌথ উদ্যোগে আয়োজিত ‘গ্রামীণ নারী কৃষি উদ্যোক্তা ও কোভিড-১৯: একটি পথনির্দেশনা’ শীর্ষক এক ওয়েবিনারে সম্মানিত অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোহাম্মদ ইউসুফ বলেন, এরইমধ্যে ফার্মার্স মার্কেটিং গ্রুপ স্থাপন করা হয়েছে এবং প্রাইসিং পলিসি বাস্তবায়নের কাজ চলছে। সফলতা পাবার জন্য একশন প্ল্যান তৈরির মাধম্যে সরকারি ও বেসরাকারি সংস্থার সহযোগিতায় সমন্বিতভাবে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, নারীদের যতক্ষণ পর্যন্ত প্রশিক্ষণ প্রদান করা হবে না ততক্ষণ পর্যন্ত তারা অনলাইন মার্কেট প্লেসে সফলতা পাবেন না। এ জন্য নিজস্ব অনলাইন মার্কেট প্লেস তৈরির কাজ করছে কৃষি বিপণন অধিদফতর যেখানে নারীদেরও প্রশিক্ষণ প্রদান করা হবে। দেশের ৬৪ টি জেলায় ভবিষ্যতে কৃষকের বাজার স্থাপনের কাজ চলছে যেখানে সরাসরি কৃষক তার উৎপাদিত পণ্য বাজারজাত করতে পারবে।

করোনাকালে নারী উদ্যোক্তাদের বাজার সম্প্রসারণে সাফল্য এবং এর কার্যকারিতা সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার সঙ্গে তুলে ধরা এবং একটি যুতসই পথ নির্দেশনার লক্ষ্যে এই ওয়েবিনারের আয়োজন করা হয়।

ওয়েবিনারে বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের সিনিয়র পলিসি এডভাইজার একে ওসমান হারুনী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি ব্যবসা ও বিপণন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান এবং মার্কেট ডেভলপমেন্ট ফাউন্ডেশনের (এমডিএফ) সভাপতি ও হেকস/ইপারের কান্ট্রি ডিরেক্টর অনিক আসাদ প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন।

ডেইলি বাংলাদেশ/আরএ/এইচএন/টিআরএইচ