‘তিস্তা নদীর ভাঙন রোধে কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চলছে’

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

‘তিস্তা নদীর ভাঙন রোধে কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চলছে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২৯ ২৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:২১ ২৬ সেপ্টেম্বর ২০২০

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক- ফাইল ছবি

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক- ফাইল ছবি

তিস্তা নদীর ভাঙন রোধে প্রকল্প বাস্তবায়নের জন্য চীনসহ কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

শুক্রবার বিকেলে কুড়িগ্রামে পঞ্চম দফা বন্যায় জেলার ধরলা, ব্রহ্মপুত্র এবং তিস্তা নদীর ভাঙনকবলিত এলাকা পরিদর্শনের সময় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, দ্রুত তিস্তা নদীর ভাঙন রোধে বৃহৎ প্রকল্পের কাজ শুরু হবে। নদ-নদী ভাঙন রোধে ড্রেজিংসহ বাঁধ নির্মাণ প্রকল্প চলমান রয়েছে। পর্যায়ক্রমে দেশের বড় বড় নদ-নদীর ভাঙন রোধে প্রকল্প বাস্তবায়ন করা হবে। কুড়িগ্রাম-গাইবান্ধা ভাঙন এলাকা সরেজমিনে পরিদর্শন করে স্থায়ী সমাধানে প্রকল্প নেয়া হবে বলেও জানান তিনি।

সরকারের অর্থনৈতিক সমস্যা নেই জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ অর্থনৈতিকভাবে সচ্ছল। বিগত ১০ বছর আগে এ অবস্থা ছিল না। সরকারের অর্থনৈতিক সমস্যা নেই। রাতারাতি নদী ভাঙন রোধ করা সম্ভব নয়। প্রকল্প বাস্তবায়নে টেকনিক্যাল কমিটিসহ বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে কাজ করতে সময় প্রয়োজন। এ জন্য কুড়িগ্রামবাসীকে ধৈর্য ধরতে হবে।

পরিদর্শনের সময় সদর উপজেলার মোগলবাসা ইউনিয়নের বন্যাকবলিতদের মাঝে ত্রাণ বিতরণ করেন জাহিদ ফারুক। পরে তিনি মোগলবাসা, চিলমারী রমনা এবং উলিপুর উপজেলার অনন্তপুর, গুনাইগাছ বাঁধের ভাঙন এলাকা পরিদর্শন করেন।

এ সময় কুড়িগ্রাম-২ আসনের এমপি পনির উদ্দিন আহমেদ, কুড়িগ্রাম-১ আসনে এমপি আসলাম সওদাগর, অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) মহাপরিচালক এ.এম. আমিনুল হক, প্রধান প্রকৌশলী উত্তরাঞ্চল জ্যোতি প্রসাদ ঘোষ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী রংপুর পওর সার্কেল আব্দুস শহীদ, জেলা প্রশাসক রেজাউল করিম, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন