বঙ্গোপসাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

বঙ্গোপসাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৬ ২১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:৩৬ ২১ সেপ্টেম্বর ২০২০

সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত। ছবি: সংগৃহীত

সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত। ছবি: সংগৃহীত

উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে সাগর উত্তাল হওয়ায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সোমবার দুপুরে আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে লঘুচাপের কারণে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কায় সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং নদী বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। উপকূলীয় এলাকায় আরো বৃষ্টিসহ ভারী ও বজ্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সমূহ বিপদের আশঙ্কায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার ট্রলার সমূহকে উপকূলের কাছাকাছি সাবধানে থেকে মাছ ধরতে বলা হয়েছে। 

বরিশালসহ দক্ষিণাঞ্চলে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। বরিশাল আবহাওয়া অফিসের অবজারভার মো. রুবেল জানান, উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর সঞ্চালনশীল মেঘমালার প্রভাবে লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে রবিবার দুপুর থেকে সোমবার দুপুর ১২টা পর্যন্ত বরিশালে ৫৪.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল , চট্টগ্রাম   বিভাগের অধিকাংশ  জায়গায় এবং ঢাকা, রাজশাহী , রংপুর,  ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় হালকা/মাঝারি ‍ধরনের বৃষ্টি/বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে/টিআরএইচ