শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব

ঢাকা, বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১২ সফর ১৪৪২

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৪ ১৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:৫৪ ১৪ সেপ্টেম্বর ২০২০

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম- ফাইল ছবি

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম- ফাইল ছবি

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, কেন্দ্রীয়ভাবে নয়, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয় নেবে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণবভন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে সভাপতিত্ব করেন। 

আরো পড়ুন: পেছাতে পারে এসএসসি-এইচএসসি 

বৈঠকে ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালার খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ বিষয়ে সচিব বলেন, বিনোদনের জন্য (৫ কেজির নীচের ড্রোন), রাষ্ট্রীয় ও সামরিক কাজে ড্রোন ব্যবহারে অনুমোদন নিতে  হবে না। তবে বাণিজ্যক কাজে ব্যবহারের জন্য ৫ কেজির উপরে যেকোনো ড্রোনের জন্য অনুমোদন নিতে হবে সিভিল এভিয়েশন ও কেপিআই কর্তৃপক্ষের কাছ থেকে।

এছাড়া বৈঠকে ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) আইন, ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আরো পড়ুন: ট্রেন যাবে কক্সবাজার, শেষের দিকে কাজ

খন্দকার আনোয়ারুল ইসলাম আরো বলেন, আগে ছয় মাস আগে নির্বাচন করতে হতো, শপথ নেয়ার জন্য অনেকদিন অপেক্ষা করতে হতো। আইনটি পাশ হলে নির্বাচন ৩ মাস আগে হবে। শপথ নেয়ার ১৫ কার্যদিবসের মধ্যে দায়িত্ব নেবেন, মিটিং করবেন। আর সিটি নির্বাচনে নির্বাচিত প্রতিনিধিরা বছরে তিন মাসের বদলে এক মাস ছুটি পাবেন।

আরো পড়ুন: একনেকে ৪ উন্নয়ন প্রকল্প উঠছে কাল

অন্যদিকে ‘বাংলাদেশ বিমান কর্পোরেশন (রহিতকরণ) আইন, ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সচিব জানান, কোম্পানি আইন অনুসারে বিমান চলবে। কর্পোরেশন আইন আর লাগবে না। 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/জেডআর