বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন সশস্ত্র বাহিনীর

ঢাকা, মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০,   কার্তিক ৫ ১৪২৭,   ০৩ রবিউল আউয়াল ১৪৪২

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন সশস্ত্র বাহিনীর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৯ ১৭ মার্চ ২০২০   আপডেট: ২০:১৯ ১৭ মার্চ ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ সেনা বাহিনী ভোরে ঢাকা সেনানিবাসে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে- আইএসপিআর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ সেনা বাহিনী ভোরে ঢাকা সেনানিবাসে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে- আইএসপিআর

যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনী।

মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান এ তথ্য জানিয়েছেন।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ঢাকা পুরাতন বিমান বন্দর এলাকায় ১০০ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা করা হয়।

ঢাকা সেনানিবাসে সদর দফতর লজিস্টিকস্ এরিয়া এর তত্ত্বাবধানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি আয়োজন করা হয়। র‌্যালিতে ঢাকা সেনানিবাসের অফিসার, জেসিও, অন্যান্য পদবীর সেনাসদস্য এবং অসামরিক ব্যক্তিরা অংশ নেন। র‌্যালিতে জাতির পিতার ছবি এবং তার গুরুত্বপূর্ণ বাণী সম্বলিত ব্যানার, ফেস্টুন প্রদর্শন করা হয়। 

দিবসটি উপলক্ষে ঢাকা সেনানিবাসের প্রতিটি প্রবেশ পথ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ সুসজ্জিত করা হয়। এ দিনে জাতির পিতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে সেনানিবাসগুলোর মসজিদে মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া, তার স্মৃতির স্মরণে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

এছাড়াও সেনাবাহিনীর পরিচালিত সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে আলোচনা সভা, কুইজ, রচনা, বিতর্ক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তির আয়োজন করা হয়।

নৌবাহিনী: 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনী ঢাকা নৌঅঞ্চলে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে- আইএসপিআরনৌবাহিনীর সব ঘাঁটি ও জাহাজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা নৌঅঞ্চলে নিজ নিজ ব্যবস্থাপনায় বিশেষ র‌্যালির আয়োজন করা হয়। এতে নৌবাহিনীর সব স্তরের সামরিক-অসামরিক কর্মকর্তা, কর্মচারী ও নাবিকরা অংশ নেন।

জাতির পিতার জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সব নৌঅঞ্চলের মসজিদগুলোতে বাদ যোহর মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের ব্যবস্থা করা হয়। এছাড়া নৌ ঘাঁটির বিনোদন কক্ষগুলোতে জাতির পিতার জীবনী ও কর্মকাণ্ডের উপরে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। দুপুরে সব ঘাঁটি ও জাহাজে প্রীতিভোজের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে নৌবাহিনীর সব ঘাঁটি ও জাহাজে পতাকা দ্বারা সজ্জিত করা হয় এবং সূর্যাস্ত হতে মধ্যরাত পর্যন্ত প্রধান গেটসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে আলোকসজ্জা করা হয়।

বিমান বাহিনী: 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসাবে বাংলাদেশ বিমান বাহিনী ঢাকা সেনানিবাসের সৌদি কলোনী মাঠ ও এর পার্শ্ববর্তী এলাকায় এক আনন্দ র‌্যালির আয়োজন করে- আইএসপিআরহাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিমান সদর দফতর সংলগ্ন এলাকায় র‌্যালি করেছে বাংলাদেশ বিমান বাহিনী।

বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ব্যানার, ফেস্টুন নিয়ে বিমান বাহিনীর সদস্যরা আনন্দ র‌্যালিতে অংশ নেন। আনন্দ র‌্যালিটি সকাল ৬ টা ৪৫ মিনিটে বিমান বাহিনী ঘাঁটি বাশারের সৌদি কলোনী মাঠ থেকে শুরু হয়ে বিমান সদর ও তার আশপাশের এলাকা প্রদক্ষিণ করে ।

পরে উপস্থিত সবার উদ্দেশ্যে বক্তব্য দেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এম আবুল বাশার। এ সময় বিমান সদরের পিএসওরা, বিমান বাহিনী ঘাঁটি বাশারের অধিনায়কসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিমানসেনারা উপস্থিত ছিলেন।

এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনীর সব ঘাঁটি ও তার আশপাশের এলাকায় র‌্যালির আয়োজন করা হয়।

ডেইলি বাংলাদেশ/এসবি/এমআরকে